1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এক হাজার শয্যায় উন্নীত ফরিদপুর বঙ্গবন্ধু মেডিকেল

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১৯ মে, ২০২৩

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালকে পাঁচশ শয্যা থেকে এক হাজার শয্যায় উন্নীত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা যায়। মন্ত্রণালয়ের উপ সচিব রওনক আফরোজ স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনটি গত বুধবার (১৭ মে) তারিখে জারি করা হলেও এটি জানা যায় বৃহস্পতিবার (১৮ মে)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এনামুল হক বলেন, এ হাসপাতালটি পাঁচশ শয্যা বিশিষ্ট হলেও এখানে প্রতিদিন গড়ে আট থেকে নয়শ রোগী ভর্তি থাকে। তবে এতদিন সব রোগীদের খাবার সরবরাহ করা সম্ভব হচ্ছিল না। এজন্য হাসপাতালটিকে এক হাজার শয্যায় উন্নীত করতে আমরা স্বাস্থ্য ও অর্থ মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছিলাম।

তিনি বলেন, হাসপাতালের নতুন ভবনটি আটতলার ভিত্তির উপর স্থাপিত। সেটি ছয়তলা পর্যন্ত করা অছে। বাকি দুই তলার নির্মাণ কাজ শেষ হলে এবং পাশাপাশি নতুন একটি ভবন করা গেলে পূর্ণাঙ্গভাবে এক হাজার শয্যা বিশিষ্ট হাসপাতাল হিসেবে কার্যক্রম করা সম্ভব হবে। এটি এ অঞ্চলের মানুষদের জন্য একটি সুসংবাদ।

এ দিকে বৃহস্পতিবার (১৮ মে) জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক ও সাধারণ সম্পাদক শাহ্ মো. ইশতিয়াক আরিফের যৌথ স্বাক্ষতি এক ‘অভিনন্দন পত্রে’ শয্যা বাড়ানোর জন্য শেখ হাসিনাকে প্রাণঢালা অভিনন্দন ও অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, ১৯৮৫ সালে ভিত্তি প্রস্তর স্থাপনের পর ১৯৯৫ সালের ৩০ মে ২৫০ শয্যা নিয়ে শহরতলীর হাড়োকান্দি এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কের পূর্ব পাশে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের যাত্রা শুরু হয়। ২০১২-১৩ অর্থবছরে শয্যা বাড়িয়ে ৫০০ তে উন্নীত করা হয়। এরপর ২০২১ সালের ৪ এপ্রিল ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের নাম পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুর’ নামকরণ করে সরকার।


সর্বশেষ - জাতীয় সংবাদ