1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সাংবাদিক পরিচয়ধারী কেএনএফ শীর্ষ নেতা কে এই লোঙ্গা খুমী?

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২০ মে, ২০২৩

সাংবাদিকের মুখোশে বিচরণ করা কেএনএফ এর এক শীর্ষ নেতাকে রুমা থেকে গ্রেফতার করা হয়েছে। রুমা উপজেলার রুমা বাজার এলাকা থেকে কথিত সাংবাদিক ও কেএনএফ এর এক শীর্ষ নেতা লোঙ্গা খুমীকে ১৯ মে আটক করে পুলিশের হাতে তুলে দিয়েছে সেনাবাহিনী।

বান্দরবানের রুমা খোলাইনপাড়া এলাকার ঙাচা খুমী ও আংলোচে খুমী সন্তান লোঙ্গা খুমী সাংবাদিকতার আড়ালে কেএনএফ এর সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ছিল। তিনি দীর্ঘদিন যাবত সেনাবাহিনীর নজরদারিতে ছিলেন। তার সরাসরি সম্পৃক্ততা বিষয়ক কেএনএফ এর একটি গোপন অফিসিয়াল নথি সম্প্রতি সেনাবাহিনীর হাতে আসলে সেই সুত্র ধরে তাকে আটক করা হয়।

জানা গেছে, উক্ত গোপন নথিতে কেএনএফ এর শীর্ষ নেতৃত্বের যে অফিসিয়াল তালিকা রয়েছে সেখানে প্রেসিডেন্ট হিসেবে নাথান বম এবং এ্যাসিস্ট্যান্ট ফরেন সেক্রেটারি হিসেবে লোঙ্গা খুমী সহ অন্যান্য নেতাদের নাম উল্লেখ রয়েছে।

লোঙ্গা খুমী বাংলাদেশের একটি স্বনামধন্য জাতীয় দৈনিক পত্রিকার বান্দরবান জেলা প্রতিনিধি হিসেবে নিয়োজিত রয়েছেন। তিনি উর্দ্ধতন কর্তৃপক্ষের অগোচরে পত্রিকাটিকে কেএনএফ এর হীন স্বার্থে ব্যবহার করতেন বলে বিভিন্ন গোয়েন্দা মাধ্যম নিশ্চিত করেছে।

গোয়েন্দা সূত্র আরও জানায় যে, মিডিয়া জগতে কেএনএফ এর হীন পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যেই তিনি গত প্রায় দুই বছর পূর্বে উক্ত পত্রিকায় সাংবাদিক হিসেবে যোগ দেন। পত্রিকা কর্তৃপক্ষ লোঙ্গা খুমী এর এই হীন পরিকল্পনা জানতে পেরে বিস্ময় ও দুঃখ প্রকাশ করেন।

লোঙ্গা খুমীর বিরুদ্ধে সাংবাদিকতার আড়ালে অবৈধ বালু ও পাথর উত্তোলন, চাঁদাবাজি সহ অর্থের দাবিতে বিভিন্ন নিরীহ মানুষদের হয়রানি করার অভিযোগও রয়েছে। তিনি রুমা উপজেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদকও ছিলেন। তিনি বিএনপির ব্যানারে গত ২০১৬ সালে রুমা সদর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান পদে নির্বাচন করেন কিন্তু তার অপকর্মের কারনে জনগন তাকে প্রত্যাখ্যান করে। তার বিভিন্ন অপকর্মের বিএনপি থেকে বাদ দেওয়া হয়েছে বলেও দলের স্থানীয় সূত্রে জানা গেছে।

নাথানের প্রতিবেশী ও ঘনিষ্টজন হিসেবে এলাকায় পরিচিত লোঙ্গা খুমী গত ২০০৮ সালে কুকি-চিন ন্যাশনাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (কেএনডিও) এর সহ-সভাপতি হন। পরবর্তীতে তিনি কেএনএফ এর এ্যাসিস্ট্যান্ট ফরেন সেক্রেটারি হিসেবে নিযুক্ত হয়ে অদ্যাবধি কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। লোঙ্গা খুমী বম সম্প্রদায়ের মেয়েকে বিবাহ করে নাথান বমের আরও আস্থাভাজন হয়ে ওঠেন। ক্ষুদ্র নৃগোষ্ঠীর তথাকথিত দাবী আদায়ের আন্দোলনে ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ভাগ্যের পরিবর্তন না হলেও নাথান বম ও লোঙ্গা খুমীর ভাগ্যের যথেষ্ট পরিবর্তন হয়েছে।

সাংবাদিক পরিচয় ব্যবহার করে পুঁজি করে সে তার স্ত্রীর জন্য রুমা উপজেলা সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে চাকুরীর ব্যবস্থা করে নিয়েছেন বলে এলাকাবাসী অভিযোগ করেন। রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডের জন্য এলাকাবাসী তার বিচার দাবী করছে।

বান্দরবানে সম্প্রতি কেএনএফ ও জঙ্গিদের বিরুদ্ধে পরিচালিত যৌথ অভিযানের শুরু থেকেই লোঙ্গা খুমী অভিযানের বিরোধিতা করে আসছিলেন। এ বিষয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ‍্যমে কেএনএফ এর পক্ষে ও রাষ্ট্রের বিরুদ্ধে তাকে সোচ্চার দেখা যায়। কেএনএফ এর জঙ্গি রিক্রুট ও প্রশিক্ষণে তার সরাসরি সক্রিয়তা রয়েছে বলে জানা গেছে।

রুমাতে অবস্থান করে যৌথ বাহিনীর আভিযানিক গতিবিধির উপর নজরদারি ও কেএনএফ এর সশস্ত্র কমান্ডারদের কাছে গুরুত্বপূর্ণ তথ্য প্রেরন ও স্থানীয় নাগরিকদের তথ্যও পাচার করতেন। এছাড়া সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন বিভ্রান্তিমূলক প্রচারণা চালানোতে তার সক্রিয় ভূমিকা ছিল। কেএনএফ এর অফিসিয়াল ফেসবুক আইডি Vate Kuki তে তার পাঠানো তথ্য প্রকাশিত হওয়ার প্রমাণ পাওয়া গেছে।

একাধিক গোয়েন্দা সংস্থা তার বিভিন্ন অপকর্মের তথ্য নিশ্চিত করেছেন। রুমার মুয়ালপী পাড়ায় ও রোয়াংছড়ির কাটা পাহাড় এলাকায় সম্প্রতি সেনাবাহিনীর টহল দলের উপর কেএনএফ সন্ত্রাসীদের অতর্কিত গুলিবর্ষনে তার প্রত্যক্ষ সহযোগিতা ছিল বলে জানা যায়। তিনি উক্ত টহল দূটির গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা কেএনএফ সন্ত্রাসীদেরকে প্রেরন করেছিলেন বলে গোয়েন্দা সূত্র নিশ্চিত করেছে। উল্লেখ্য সেনাবাহিনীর টহল দলের উপর কেএনএফ সন্ত্রাসীদের অতর্কিত হামলায় সেনাবাহিনীর কয়েকজন দেশপ্রেমিক সদস্য হতাহত হন।

সর্বশেষ তথ্য মতে, ১৯ মে বেলা তিনটায় লোঙ্গা খুমীকে রুমা থানা পুলিশ বান্দরবান চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করলে বিজ্ঞ আদালত তাকে বান্দরবান জেলা কারাগারে প্রেরণ করেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ