1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সম্মেলন শেষে যুক্তরাষ্ট্র থেকে দেশের মাটিতে সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২২ মে, ২০২৩

দ্য ল্যান্ড ফোর্সেস প্যাসিফিক (এলএএনপিএসি) সম্মেলন শেষে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। রোববার (২১ মে) তিনি দেশে ফেরেন বলে জানায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)।

আইএসপিআর জানায়, মার্কিন সেনাবাহিনীর আমন্ত্রণে যুক্তরাষ্ট্রে সরকারি সফরকালে সেনাপ্রধান যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ১৬-১৮ মে পর্যন্ত অনুষ্ঠিত দ্য ল্যান্ড ফোর্সেস প্যাসিফিক (এলএএনপিএসি) সম্মেলনে অংশগ্রহণ করেন।

এই ল্যান্ড ফোর্সেস প্যাসিফিক কনফারেন্সে বিভিন্ন দেশ থেকে আগত ৩০টি দেশের সেনাবাহিনী প্রধান ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা ‘মহাকাশ হুমকি মোকাবিলা, স্থল বাহিনীকে ভবিষ্যৎ অপারেশনের জন্য প্রস্তুতকরণ, সংঘাতপূর্ণ সমস্যাসমূহ মোকাবিলা, যৌথ প্রশিক্ষণ এবং স্থল বাহিনীর আধুনিকায়নে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

এলএএনপিএসি সম্মেলনে যোগদানের পাশাপাশি সেনাবাহিনী প্রধান এই সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আগত সেনাবাহিনী প্রধান ও ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন।

সাক্ষাতকালে তারা ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থল বাহিনীগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে পারস্পরিক আস্থার পরিবেশ সৃষ্টি, পেশাদার সম্পর্ক উন্নয়ন ও আঞ্চলিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বলেও উল্লেখ করে আইএসপিআর।


সর্বশেষ - জাতীয় সংবাদ