1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বর্ণবাদের সমালোচনার মুখে ভিনিসিয়াসের লাল কার্ড প্রত্যাহার, শাস্তি পাচ্ছে ভ্যালেন্সিয়া

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৪ মে, ২০২৩

বর্ণবাদী আচরণের ঘটনায় বিশ্ব ফুটবলে আলোচনার কেন্দ্রে ছিলেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিয়াস জুনিয়র। তার বিরুদ্ধে দর্শকদের করা বর্ণবাদী আচরণে সব মহল থেকে সমালোচনার ঝড় ওঠে। তবে আলোচনায় ছিল ভ্যালেন্সিয়ার বিপক্ষের ম্যাচে ভিনিসিয়াসকে দেখানো লাল কার্ডের বিষয়ে। গ্যালারি থেকে বিদ্বেষী মন্তব্যের পর ক্ষুব্ধ ভিনিসিয়াস প্রতিপক্ষ ফুটবলারদের সঙ্গে হাতাহাতিতে জড়ান। এরপরই তাকে লাল কার্ড দেখান রেফারি। তবে বিতর্কিত সেই কার্ড প্রত্যাহার করেছে র‌য়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। একইসঙ্গে কঠিন শাস্তি পাচ্ছে ভ্যালেন্সিয়া।

গত রোববার (২১ মে) রিয়াল-ভ্যালেন্সিয়া ম্যাচ চলাকালে ভিনিসিয়াসকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্য করতে থাকে মুষ্টিমেয় দর্শক। ওই ঘটনায় তাৎক্ষণিকভাবে তিনি গ্যালারির দিকে ছুটে গিয়ে প্রতিবাদ জানান। বর্ণবাদের শিকার হওয়ার পরও তাকে নানাভাবে উসকে দেওয়ায়, লাল কার্ড অন্যায্য ছিল বলেই অনেকের অভিমত। ম্যাচের ওই সময়ের ভিডিও ও ছবিতে দেখা যায়, ভ্যালেন্সিয়ার এক ফুটবলার ব্রাজিল ফরোয়ার্ডকে পেছন থেকে গলা পেঁচিয়ে টেনে ধরে রেখেছিলেন।

রেফারির ওই সিদ্ধান্ত নিয়ে তুমুল বিতর্কের পর মঙ্গলবার (২৩ মে) একটি বিবৃতি দেয় আরএফইএফ। তারা জানিয়েছে, ‘আরএফইএফ কম্পিটিশন কমিটি এটা বিবেচনায় নিয়েছে যে, মাঠের ওই সময়কার ঘটনার সমগ্রতা ভাবনায় না রেখেই রেফারি মূল্যায়ন করেছেন। যা রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। যেহেতু ঘটনার নিশ্চিত হতে পারেন, এরকম একটি অংশ দেখা থেকে তাকে (রেফারি) বঞ্চিত করা হয়েছিল, এজন্যই সে একপাক্ষিক একটি সিদ্ধান্ত নিয়েছিল। যা হয়েছে, সেটির উপযুক্ত মূল্যায়ন করা তার পক্ষে সম্ভব ছিল না।’

এদিকে, ভ্যালেন্সিয়াকে ৪৫ হাজার ইউরো জরিমানা করা হয়েছে। একইসঙ্গে মেস্তায়া স্টেডিয়ামের যে অংশ থেকে বর্ণবাদী আচরণ করা হয়েছে ভিনিসিয়াসকে, সেই সাউথ স্ট্যান্ড পরবর্তী পাঁচ ম্যাচের জন্য বন্ধ করে দিয়েছে আরএফইএফ। যদিও বর্ণবাদের ঘটনার তদন্ত এখনও চলমান, তবে স্প্যানিশ ফুটবল ফেডারেশন এটিকে ‘প্রমাণিত’ ধরে নিয়েছে বলেই ওই বিবৃতিতে জানানো হয়।

এখানেই শেষ নয়, ওই ম্যাচের ভিএআর রেফারি ইগনাসিও ইগলেসিয়াস ভিয়ানুয়েভা আজকের ম্যাচেও দায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু ভিনিসিয়াসকে কার্ড দেখানোর সময় ভিএআর না দেখানোয় আজকের ম্যাচের দায়িত্ব থেকে তাকে প্রত্যাহার করা হয়েছে। তবে বিবৃতিতে তার প্রত্যাহারের কারণ উল্লেখ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, ভিনিসিয়াসের লাল কার্ডের ঘটনায় নিজের ভূমিকা ঠিকঠাক পালন করতে না পারায় দেওয়া হয়েছে এই শাস্তি।

এর আগে স্পেনের ন্যাশনাল পুলিশ জানিয়েছে, ‘রোববার ভ্যালেন্সিয়া-রিয়াল মাদ্রিদ ম্যাচে যে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠেছে, তার পরিপ্রেক্ষিতে ভ্যালেন্সিয়া থেকে তিন তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া রিয়াল মাদ্রিদের অনুশীলন মাঠের সামনের একটি ব্রিজ থেকে ভিনিসিয়াসের প্রতিকৃতি ঝুলানোর ঘটনায় আরও চারজনকে আটক করা হয়।’


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত