1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নির্বাচন একতরফা হবার দায় বিএনপির, আওয়ামী লীগের না

হাসান মোরশেদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৮ মে, ২০২৩

যুক্তরাষ্ট্রের স্টেট সেক্রেটারীর টুইটার হচ্ছে। ‘Today, I announced a new visa policy to promote free and fair elections. Under this policy, we can impose visa restrictions on individuals and their immediate family members if they are responsible for, or complicit in, undermining the democratic election process in Bangladesh.’

এটাকে যদি এভাবে পড়ি, বাংলাদেশে একটি গণতান্ত্রিক নির্বাচন পদ্ধতি বিদ্যমান রয়েছে। এই পদ্ধতিকে যদি কেউ বাধাগ্রস্ত করে/করতে চায়, তাহলে এর জন্য দায়ী ব্যক্তি ও তার পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রের ভিসা দেয়া হবে না।

এটুকুতে বিএনপি জামাতের খুশীতে আটখানা হয়ে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখার কি আদৌ কিছু আছে? নির্বাচনের বিরোধীতা করলে/নির্বাচনে বাধা দিলেও গণতান্ত্রিক নির্বাচন পদ্ধতি ব্যহত হতে পারে। যেমন সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে জন আকাঙ্খা ছিলো, মেয়র আরিফুল হক চৌধুরী নির্বাচন করুন। নির্বাচন প্রতিদ্বন্ধিতাপূর্ণ হোক। প্রতিদ্বন্ধিতা হলে আরিফুল হক চৌধুরী জিতেও যেতে পারতেন। কিন্তু বিএনপির অদূরদর্শি সিদ্ধান্তের কারণে সেটি হচ্ছে না।

নির্বাচন একতরফা হবে। এই দায় বিএনপির, আওয়ামী লীগের না। সেক্ষেত্রে এই সতর্কবানী যে বিএনপি জামায়াতের জন্য না, সেটি কি যুক্তরাষ্ট্র নিশ্চিত করেছে?

লেখক : হাসান মোরশেদ –  গবেষক


সর্বশেষ - জাতীয় সংবাদ