1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সুইডেন উপকূলে শনাক্ত রুশ গুপ্তচর তিমি ‘ভালদিমির’

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩১ মে, ২০২৩

সুইডেনের দক্ষিণ-পশ্চিম উপকূলে হুনেবোস্ট্র্যান্ডে একটি সন্দেহভাজন তিমি দেখা গেছে। তিমিটিকে রুশ নৌবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত গুপ্তচর বলে সন্দেহ করছেন সামুদ্রিক জীববিজ্ঞানীরা। রবিবার (২৮ মে) সুইডেন উপকূলে দেখা গেছে তিমিটিকে।

বেলুগা প্রজাতির তিমিটিকে ২০১৯ সালে নরওয়ের উপকূলে দেখা গিয়েছিল। প্রায় ৩ বছর ধরে নরওয়ে উপকূলে থাকলেও হঠাৎ করেই গতি বাড়িয়ে সুইডেন উপকূলে পাড়ি জমায়।

ওয়ানহোয়েল সংস্থার সামুদ্রিক জীববিজ্ঞানী সেবাস্টিন স্ট্রান্ড বলেন, ‘হঠাৎ করে তিমিটির গতি বাড়ানোর কারণ সম্পর্কে আমরা অবগত নই। স্বাভাবিক পরিবেশ থেকে খুবই দ্রুত দূরে চলে এসেছে তিমিটি।’

তিমিটিকে যখন নরওয়ে উপকূলে পাওয়া যায়, তখন সেটির গলায় বাঁধা ফিতার সঙ্গে একটি অ্যাকশন ক্যামেরা লাগানো ছিল। পর্যবেক্ষণ করে দেখা গেছে সেটি রুশ নির্মিত ক্যামেরা। এ কারণেই এটিকে রাশিয়ার গুপ্তচর তিমি হিসেবে সন্দেহ করা হচ্ছে। এছাড়া মানুষের সংস্পর্শে প্রাণীটিরর অভ্যস্ততা লক্ষ্য করা গেছে।

তিমিটিকে নরওয়ের জনগণ ‘ভালদিমির’ নামকরণ করেছিলেন। আঞ্চলিক ভাষায় ‘ভাল’ অর্থ তিমি এবং বাকিটা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নাম অনুসারে রাখা হয়েছিল। তবে ফিতাসহ সেই ক্যামেরাটি তিমির থেকে সরিয়ে দেয় দেশটির মৎস্য অধিদফতর।

তবে অতিরিক্ত হরমোন নিঃসরণের কারণে সঙ্গী খুঁজতে তিমিটি এমন আচরণ করছে বলেও ধারণা করা হচ্ছে। তিমিটির বয়স ১৩-১৪ বছর এবং এ বয়সী বেলুগা তিমিদের হরমোন নিঃসরণের মাত্রা থাকে সবচেয়ে বেশি।


সর্বশেষ - জাতীয় সংবাদ