1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

উপজেলা নির্বাচন: ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে ব্যালট পেপার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার ভোটকেন্দ্রে পাঠানোর নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে অধিকতর নিরাপত্তার জন্য দুর্গম পার্বত্য এলাকা, চর, দ্বীপাঞ্চল বা হাওরবেষ্টিত এলাকায় আগের দিন ব্যালট পেপার পৌঁছানোর কথা বলা হয়েছে।

নির্বাচন পরিচালনা শাখার উপসচিব আতিয়ার রহমান এক নির্দেশনায় মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশনা পাঠান।

ইসি জানায়, ষষ্ঠ উপজেলা পরিষদের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের নির্বাচনে ব্যালট পেপারের অধিকতর নিরাপত্তার জন্য দুর্গম পার্বত্য এলাকা, চর, দ্বীপাঞ্চল বা হাওরবেষ্টিত এলাকা ব্যতীত নির্বাচনী এলাকার সব ভোটকেন্দ্রে ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার পৌঁছানোর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া ব্যালট পেপার বাদে অন্য নির্বাচনী মালামাল ভোটগ্রহণের আগের দিন প্রিজাইডিং অফিসার অন্য ভোটগ্রহণ কর্মকর্তা ও তার দায়িত্বপ্রাপ্ত ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে ভোটকেন্দ্রে নিয়ে যাবেন। সেক্ষত্রে প্রিজাইডিং অফিসারের অনুপস্থিতিতে যে সহকারী প্রিজাইডিং অফিসার প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার গ্রহণ করে আইনশৃঙ্খলা বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে ভোটকেন্দ্রে যাবেন।

ইসি আরও জানায়, রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার সংগ্রহ করে ভোটকেন্দ্রের জন্য নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং অফিসার বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে সকাল ৭টার মধ্যে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারের কাছে হস্তান্তর করবেন।

ভোটগ্রহণের আগের রাতে ব্যালট পেপারসমূহ উপজেলা সদরে বা স্থানীয় ব্যবস্থাপনায় পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে সংরক্ষণ করতে হবে। ব্যালট পেপারের নিরাপত্তার জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করবেন।

এদিকে সারাদেশের মোট ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৭৬টি উপজেলা পরিষদের নির্বাচন চারটি ধাপে অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে। অবশিষ্ট ১৯টি উপজেলা পরিষদের মেয়াদপূর্তি না হওয়ায় পরবর্তী সময়ে সেগুলোতে নির্বাচন হবে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এর মধ্যে প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১টি ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইভিএমে ভোট হবে। বাকি সব উপজেলায় ভোট হবে ব্যালট পেপারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ