1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থীর স্বপ্নজয়ের যুদ্ধ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩ মে, ২০২৪

বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন জয় করার লক্ষ্যে ভর্তি পরীক্ষা দিয়েছেন বিশেষ চাহিদাসম্পন্ন নয় শিক্ষার্থী। তাদের মধ্যে কেউ দৃষ্টিপ্রতিবন্ধী, কেউ লিখতে অক্ষম, আবার কেউ বাকপ্রতিবন্ধী।

শুক্রবার (৩ মে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মেডিকেল সেন্টারে ভর্তি পরীক্ষা দেন তারা।

বিশেষ চাহিদাসম্পন্ন আট শিক্ষার্থী হলেন, ইফফাত জানাহ বিথী, আবু ফারেজ, হুমাইরা জাহান জিনিত, নুসরাত জাহান কাকলী, আসফিয়া তাসনিম রুহি, হিজবুল্লাহ, সোনিয়া আক্তার, হানিফা মুন্সি হ্যাপি ও মাসুদ শাহরিয়ার।

ছোটবেলা থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের পড়ার স্বপ্ন বুনতে থাকেন ইফফাত জাহান বিথী নামের এক পরীক্ষার্থী। বেগম বদরুন্নেসা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস কলা এই শিক্ষার্থী বলেন, আজ আমার সেই মাহেন্দ্রক্ষণ। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ইতিহাস নিয়ে পড়ার ইচ্ছা আমার। আমার মূল লক্ষ্য হলো বিসিএস। জীবনে প্রতিষ্ঠিত হয়ে আমার মতো বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে চাই।

ফেনী পরশুরাম ইসলিমা ডিগ্রি মাদ্রাসা থেকে আসা আরেক পরীক্ষার্থী আসফিয়া তাসনিম রুহি বলেন, আমি লিখতে অক্ষম। তা সত্ত্বেও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আমি সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি। প্রশ্নের মান আমার কাছে ভালোই মনে হয়েছে। আমার লোকপ্রশাসন বিষয় নিয়ে আমার পড়া ইচ্ছা। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ হলে আমি এ বিশ্ববিদ্যালয়েই ভর্তি হবো।

আবু ফারাজ নামে এক পরীক্ষার্থী বলেন, আমার ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিরিয়াল আসছে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার পছন্দের সাবজেক্ট আইন আসার কোনো সম্ভাবনা নেই। গুচ্ছে আজ পরীক্ষা দিলাম। অনেক ভালো পরীক্ষা হয়েছে। গুচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যদি আইন বিভাগে ভর্তির সুযোগ হয়, তাহলে আমি এখানেই ভর্তি হবো।

পরীক্ষা গ্রহণের দায়িত্বে থাকা মেডিকেল অফিসার মিতা শাবনম বলেন, আমাদের এখানে বিশেষ চাহিদা সম্পন্ন নয় পরীক্ষার্থীর পরীক্ষা খুব সুন্দরভাবেই সম্পন্ন করতে পেরেছি। প্রত্যেক পরীক্ষার্থীর সাথে একজন শ্রুতিলেখক দেওয়া হয়েছে। এসব পরীক্ষার্থী যাতে সুন্দরভাবে পরীক্ষা দিতে পারে, সেজন্য আমরা আগে থেকেই প্রস্তুতি গ্রহণ করেছিলাম।


সর্বশেষ - জাতীয় সংবাদ