1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাকার খাল থেকে ‘ডানা কাটা পরী’ উদ্ধার, দর্শনার্থীদের ভীড়

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১১ মে, ২০২৪

রাজধানীর গুলশান-২ এর একটি রাস্তায় দাঁড়িয়ে ‘ডানা কাটা পরী’। এর আশপাশে সোফা, লেপতোশক, টায়ার, প্লাস্টিকের বোতল, কমোড, বেসিন, রিকশা, টেলিভিশনসহ আরও অনেক কিছু। তবে মানুষের আগ্রহ সেই ‘পরী’কে নিয়েই। মূলত এটি একটি সিরামিকের মূর্তি। এসবই পরিত্যক্ত।

শনিবার সকালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভবনের রাস্তায় এসব প্রদর্শনীর জন্য রাখা হয়।

সরেজমিনে দেখা যায়, এগুলোর সামনে একটি কাগজে লেখা- ‘সংগৃহীত বর্জ্য; মোহাম্মদপুর কাদেরাবাদ হাউজিং খাল থেকে প্রাপ্ত; ওয়ার্ড নম্বর ৩০, অঞ্চল ৫।’

একইভাবে মোহাম্মদপুরের লাউতলা খাল, গুলশান-বনানী লেক, আদাবর খাল থেকে পাওয়া বিভিন্ন ধরনের বর্জ্য এ প্রদর্শনীতে রাখা হয়েছে। বেলা ১১টার দিকে প্রদর্শনীর উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি ঘুরে ঘুরে বর্জ্যগুলো দেখেন, এবং প্রদর্শনীতে আসা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও নাগরিকদের সচেতন করেন।

মেয়র বলেন, আমরা অসচেতনভাবে গৃহস্থালির বর্জ্য খাল, ডোবা, নালা, ড্রেনে ফেলে দেই। এতে দূষণ হয় নগরের পরিবেশ। বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আজকে এই বর্জ্য-প্রদর্শনের আয়োজন করা হয়েছে, যাতে নাগরিকদের মধ্যে সচেতনতার সৃষ্টি হয়।

তিনি আরও বলেন, যত্রতত্র বর্জ্য ফেলায় জন্ম হয় এডিস মশার। আমাদের অসচেতনতায় ডেঙ্গু ভয়াবহ হতে পারে। মনে রাখবেন, খাল-ড্রেন পরিষ্কার থাকলে জলাবদ্ধতা ও মশার উপদ্রব থেকে আমরা রক্ষা পাবো। খাল জলাধার রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। আর খাল-ড্রেন ও জলাধারে ময়লা ফেলা আইনগত দণ্ডনীয় অপরাধ। তাই নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি।


সর্বশেষ - জাতীয় সংবাদ