1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সশস্ত্র গোষ্ঠী কুকি-চিনের সন্ত্রাস প্রতিরোধের আহ্বান

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১১ মে, ২০২৪

এডিটরস গিল্ড বাংলাদেশের আয়োজনে ‘অশান্ত পাহাড়ী জনপদ : সহিংসতা বনাম সম্প্রীতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী কুকি-চিনের সন্ত্রাস প্রতিরোধ করে শান্তি ফেরাতে আহ্বান জানিয়েছেন দেশের বিশিষ্টজনরা।

শনিবার (১১ মে) সকাল ১১টায় বনানীর ঢাকা গ্যালারিতে সম্পাদকদের শীর্ষ সংগঠন এডিটরস গিল্ডের গোলটেবিল আলোচনায় এ আহ্বান জানান তারা।

বক্তারা বলেন, কুকি চিন বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত হচ্ছে, কারণ তাদের অর্থের দরকার। পাহাড়ে যে নতুন তৎপরতা তৈরি হয়েছে তা বন্ধের সমাধান খোঁজার আহ্বানও জানান তারা।

গিল্ডের প্রেসিডিয়াম সদস্য ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠানে অংশ নেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, আন্তর্জাতিক সম্পর্ক ও নিরোপত্তা বিশেষজ্ঞ ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেন, ইতিহাসবিদ ও রয়্যাল ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মেজবাহ কামাল, মারমা রাজকুমার সুইচিং প্রু, বান্দরবান জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান অধ্যাপক থানজামা লুসাই, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক কে টি অং, মিয়ানমারে নিযুক্ত সাবেক কনস্যুলেট প্রধান ও নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম, চট্টপগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মাহফুজ পারভেজ, খাগড়াছড়ির পানছড়ি সকারি কলেজের সাবেক অধ্যক্ষ সমীর দত্ত চাকমা।

গত ২ এপ্রিল বান্দরবানের রুমা উপজেলার সোনালী ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটিয়েব্যাংক ম্যানেজার নেজামউদ্দিনকে অপহরণ করে নিয়ে যায় সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর সশস্ত্র সদস্যরা। গত দুই বছরের বেশি সময় জুড়ে গ্রাম পুলিশ ও ব্যারেকে থাকা আনসার সদস্যদের ১৪ টি অস্ত্র ও গুলি লুট, মসজিদে সশস্ত্র অবস্থায় প্রবেশ করে মুসল্লিদের জিম্মি করা ছাড়াও সেনাবাহিনীর সদস্যদের হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী কেএনএফ এর সশস্ত্র সদস্যরা। এছাড়া খুন, চাঁদাবাজি, অপহরণ ও জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ প্রদান সহ উন্নয়নমূলক কার্যক্রম বন্ধ করতে অপতৎপরতা চালাচ্ছে কেএনএফ। এরই পরিপ্রেক্ষিতে গোলটেবিল বৈঠকের আয়োজন করে এডিটরস গিল্ড।

গোলটেবিল বৈঠকে পার্বত্য চট্টগ্রামে কেএনএফ-এর সন্ত্রাসী কার্যক্রম তুলে ধরে তা প্রতিরোধে বাংলাদেশ সেনাবাহিনী তথা সরকারের প্রতি-ব্যবস্থামূলক কার্যক্রমসমূহ তুলে ধরা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ