1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ ব্যাংক নিয়ে ‘বিতর্কিত’ চন্দন নন্দীর গুজব

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৫ মে, ২০২৪

ভারত ও বাংলাদেশ নিয়ে একের পর এক গুজব ও মিথ্যাচার প্রকাশের জন্য সমালোচিত একটি নাম চন্দন নন্দী, যিনি ভারতেই দেশদ্রোহী ও আইএসআই-এর চর হিসেবে পরিচিত। দ্বাদশ সংসদ নির্বাচনের আগে তার পরিচালিত ভুয়া গণমাধ্যম নর্থইস্টে মার্কিন স্যাংশন, জাতিসংঘের নিষেধাজ্ঞা, বিমান বাহিনী প্রধানসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা স্যাংশন সহ বিভিন্ন গুজব প্রকাশিত হয়েছিল, যার প্রতিটিই ভিত্তিহীন ও মিথ্যা প্রমাণিত হয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বাংলাদেশে আসবেন না – এই মর্মে গুজবের হোতাও চন্দন নন্দী। এমনকি এক ফেসবুক পোস্টে দাবি করেছিলেন ‘২০২৩ এর ৩ নভেম্বরের মধ্যে বাংলাদেশের উপর মার্কিন নিষেধাজ্ঞা না এলে তিনি এক পিতার সন্তান নয়’। নিজের জন্ম নিয়ে এমন কুরুচিপূর্ণ মন্তব্য করায় অনেকেই তখন তাকে মানসিকগ্রস্থ বলে মন্তব্য করেছিলেন।

চন্দন নন্দীর পরিচালিত ওয়েবসাইটে এবার বাংলাদেশ ব্যাংকে চুরি নিয়ে সংবাদ প্রকাশ করায় তাই প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা।

নর্থইস্ট নিউজ নামের কথিত ওয়েবসাইটে দাবি করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাক করে নিয়েছে ভারতীয় হ্যাকাররা। তবে এ খবরকে মিথ্যা ও ভিত্তিহীন বলে নিশ্চিত করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। প্রকৃত ঘটনা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তা বিসিএস ক্যাডার হিসেবে চাকরিতে যোগদান করায় এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়। এ সংশ্লিষ্ট খবর প্রকাশের জন্য বহু সংখ্যক সাংবাদিক বাংলাদেশ ব্যাংকে ভীড় করলে সাংবাদিকদের প্রবেশাধিকার সীমিত করা হয়।

বর্তমানে রিজার্ভের নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিতকরণে আমেরিকার ফেডারেল রিজার্ভের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের তিন স্তরের কনফারমেশন ব্যবস্থা রয়েছে।

সূত্র জানিয়েছে, ভারতীয় গণমাধ্যমে কালো তালিকাভুক্ত চন্দন নন্দীর আয়ের একমাত্র উৎস বিএনপি-জামায়াতের কাছ থেকে প্রাপ্ত অর্থ। তাই এই ধরনের সংবাদকে ‘পেইড নিউজ’ হিসেবে আখ্যায়িত করছেন বিশ্লেষকরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ