1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চীন সফরে যাচ্ছে আওয়ামী লীগের প্রতিনিধি দল 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৫ মে, ২০২৪

আওয়ামী লীগের সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠনের ৫০ সদস্যের একটি দল চীনে সফরে যাচ্ছেন আগামী ২৫ মে। স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের নেতৃত্বে এই সফরে থাকবেন আওয়ামী লীগের ওয়েব টিমের সদস্যরা। আগামী ৫ জুন দেশে ফিরবেন বলে কথা রয়েছে তাদের।

দলীয় সূত্র বলছে, চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণপত্রে আওয়ামী লীগের ছাত্র, যুব ও নারী সদস্যদের প্রশিক্ষণ দেওয়ার কথা উল্লেখ করা হয়েছে। প্রতিনিধি দলে মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, শ্রমিক লীগ, মহিলা শ্রমিক লীগের কেন্দ্রীয় নেতারা। এছাড়া আওয়ামী লীগের তথ্যভান্ডার তৈরিতে যুক্ত থাকা ছাত্রলীগের সাবেক নেতাদের সমন্বয়ে গঠিত ওয়েব টিমের সদস্যরাও প্রতিনিধি দলে থাকবেন বলে জানা গেছে।

আওয়ামী লীগের প্রতিনিধি দলের প্রধান তানভীর শাকিল জয় বলেন, চীন কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আমরা চীন সফরে যাচ্ছি। সফরটি প্রশিক্ষণ এবং চীনা কমিউনিস্ট পার্টির ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে মতবিনিময়ের উদ্দেশ্যে হচ্ছে। যার মূলে থাকবে রাজনৈতিক নানা বিষয়। বিশেষ করে চীনা কমিউনিস্ট পার্টি গঠনতন্ত্র, দল কীভাবে চলে, তারা তৃণমূলে কীভাবে কাজ করে সেসব ব্যাপারে জানা। এছাড়া চীনের সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনীতিবিদদের সঙ্গে মতবিনিময় হবে।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০১২ সাল থেকে প্রায় প্রতি বছর ধরটির কেন্দ্রীয় নেতাদের এক বা একাধিক প্রতিনিধি দল চীন সফরে যাচ্ছেন। এ ক্ষেত্রে একাধিক সফরের নেতৃত্ব দেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মতিন খসরু। তাদের মৃত্যুর পর আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খানকে দুই বার চীন সফরে নেতৃত্ব দিতে দেখা যায়। এই তালিকায় এবার নতুন করে যুক্ত হলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যার কাজী জাফর উল্লাহ।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আমাদের দলের সঙ্গে চীনা কমিউনিস্ট পার্টি সম্পর্ক করতে চায়। তারা নিমন্ত্রণ জানিয়েছে, আমাদের প্রতিনিধি দল যাচ্ছে। উন্নয়ন সহযোগী দেশ হিসেবে যারাই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চায়, সবার ক্ষেত্রে বন্ধুত্ব করা এবং সম্পর্ক করার বর্তমান সময়ের চাহিদা। সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়’ বঙ্গবন্ধুর এই নীতিতে চলছি আমরা। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গত বছর আউট লুক বেরিয়েছে, সেখানেও আমাদের পররাষ্ট্র নীতি পরিষ্কার করা হয়েছে।

এছাড়া ৫০ সদস্যের তরুণ নেতাদের পর জুনের শেষ দিকে চীন সফরে যাচ্ছেন আওয়ামী লীগের আরেকটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যার কাজী জাফর উল্লাহ।


সর্বশেষ - জাতীয় সংবাদ