1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

‘পোয়েট অব বঙ্গবন্ধু’ উপাধিতে নির্মলেন্দু গুণ

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৯ মে, ২০২৪

সাহিত্যের ছোটকাগজ ‘লোক’ কবি নির্মলেন্দু গুণকে ‘পোয়েট অব বঙ্গবন্ধু’ খেতাবে ভূষিত করেছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিশেষ সাহিত্যে অবদানের জন্য গতকাল শনিবার বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠানে কবিকে এ সম্মাননা দেওয়া হয়। এ সময় ১০৪ তরুণ কবির বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা সংকলন ‘তারুণ্যের স্পর্ধিত উচ্চারণ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

স্বাধীনতার আগে থেকেই কবি নির্মলেন্দু গুণ বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা লিখেছেন। বাঙালির মুক্তির সনদ ৬ দফা পেশ করার ফলে শেখ মুজিব যখন কারাগারে বন্দি, পাক সামরিক শাসকের রক্তচক্ষু উপেক্ষা করে তখন মাত্র ২২ বছর বয়সেই কবি ‘প্রচ্ছদের জন্য’ কবিতাটি লেখেন। ১৯৬৭ সালের ১২ নভেম্বর দৈনিক সংবাদে কবিতাটি প্রকাশিত হয়। ১৯৬৯ সালে নির্মলেন্দু গুণ ‘হুলিয়া’ কবিতায় লিখেছেন বঙ্গবন্ধুর কথা।

সম্মাননা প্রাপ্তির প্রতিক্রিয়ায় কবি নির্মলেন্দু গুণ বলেন, বঙ্গবন্ধুকে সম্পৃক্ত করে আমাকে যে ‘পোয়েট অব বঙ্গবন্ধু’ খেতাব দেওয়া হলো, এটা আমার প্রাপ্য। কবিতা লেখার সেই কৈশোরকাল থেকেই আমি বঙ্গবন্ধুকে ধারণ করি।

অনুষ্ঠানে ‘তারুণ্যের স্পর্ধিত উচ্চারণ’ সংকলনে অন্তর্ভুক্ত ১০৪ কবির মধ্য থেকে চারজনকে দেওয়া হয় কবিতায় বঙ্গবন্ধু সম্মাননা। এই কবিরা হলেন- মাসুদ পথিক, আফরোজা সোমা, অতনু তিয়াস ও নীহার লিখন।

সংস্কৃতিজন নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা কবি কামাল চৌধুরী, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন ও কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ