1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টেলিটককে লাভজনক করতে দেওয়া হতে পারে পিপিপিতে

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২১ মে, ২০২৪

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের সেবার মান ও লোকসান নিয়ে ক্ষুব্ধ সংসদীয় কমিটি। প্রতিষ্ঠানটিকে লাভজনক করতে প্রয়োজনে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) দেওয়ার পরামর্শ দিয়েছেন কমিটির সদস্যরা। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়। কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদের সভাপতিত্বে বৈঠকে ছিলেন কমিটির সদস্য ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, কবিরুল হক, নজরুল ইসলাম বাবু, আবদুল্লাহ নাহিদ নিগার, আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, তারানা হালিম ও সিদ্দিকুল আলম। এ সময় টেলিটকসহ মন্ত্রণালয়ের অধীন সংস্থাগুলো লাভজনক করার লক্ষ্যে কমিটির সদস্য নজরুল ইসলাম বাবুকে প্রধান করে এবং আইন প্রণয়নের বিষয়ে তারানা হালিমকে প্রধান করে দুটি আহ্বায়ক কমিটি করা হয়েছে।

সূত্র জানায়, বৈঠকে নিম্নমানের সেবা ও ধারাবাহিক লোকসানে থাকায় টেলিটকের এমডি হাবিবুর রহমানকে তুলাধুনা করা হয়। টেলিটকে বিনিয়োগের পরও কী কারণে গ্রাহক বাড়ছে না—বিষয়টি নিয়ে কমিটির বেশিরভাগ সদস্যই কথা বলেন।

বৈঠকে এক সদস্য বলেন, টেলিটক লোকসানে থাকায় দায়িত্বরত কর্মকর্তারা পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে না। সবার মধ্যে একটা ঢিলেঢালা ভাব। টেলিটকের কর্মচারীরা বসে বসে বেতন নেন কি না—প্রশ্ন তুলে কমিটির এক সদস্য প্রতিষ্ঠানটিকে লাভজনক করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা বলেন। অন্যথায় পিপিপিতে দেওয়ার কথাও বলেন তিনি। অন্য সদস্যরা এতে সম্মতি জানালেও এ নিয়ে কোনো সুপারিশ করা হয়নি।

কমিটির কার্যবিবরণী অনুযায়ী, সংসদীয় কমিটির আগের বৈঠকে টেলিটকের তথ্য-উপাত্ত উপস্থাপন করে প্রতিষ্ঠানকে লাভজনক করতে কিছু পদক্ষেপের কথা বলতে যান এর এমডি। তখন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, টেলিটকের সঙ্গে বহুবার বৈঠক হলেও কোনো ফল হচ্ছে না।

২০০৪ সালের ডিসেম্বরে টেলিটকের যাত্রা শুরু। গত অর্থবছর পর্যন্ত প্রতিষ্ঠানটির মোট লোকসান ১ হাজার ৩৩৭ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, টেলিটক শুধু ২০১০-১১ ও ২০১২-১৩ অর্থবছর মুনাফায় ছিল। ২০২২-২৩ অর্থবছরে লোকসান ১৯৬ কোটি ৯৭ লাখ টাকা, আর ২০২০-২১ অর্থবছর ১৭৫ কোটি ৪৬ লাখ টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ