1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মোংলা বন্দরের সব সূচকেই উন্নতি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

বিশ্ব অর্থনৈতিক টালমাটাল পরিস্থিতিতে সব সম্ভাবনা কাজে লাগিয়ে এগিয়ে চলছে মোংলা সমুদ্রবন্দর। জাহাজ আগমন, কার্গো হ্যান্ডলিং, রাজস্ব আয় সব সূচকই ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে এই সমুদ্রবন্দরে।

বন্দর কর্তৃপক্ষের তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরের গত এপ্রিল মাসে মোংলা বন্দরে জাহাজ এসেছে ৬৩টি। এর আগে ২০২২-২৩ অর্থবছরের এপ্রিল মাসে জাহাজ ভিড়েছিল ৫২টি। একই সঙ্গে চলতি অর্থবছরের এপ্রিল মাসে কার্গো হ্যান্ডলিং করা হয়েছে ৬.৩৭ লাখ টন। অন্যদিকে গত অর্থবছরের এপ্রিল মাসে ৪.৬৭ লাখ টন কার্গো হ্যান্ডল করা হয়েছিল। অর্থাৎ এ বছরের এপ্রিল মাসে ১.৭০ লাখ টন কার্গো বেশি হ্যান্ডল করা হয়েছে।

এ ছাড়া গেল মাসে কন্টেইনার হ্যান্ডলিং করা হয় ২১৮৯ টিইইউজ। অন্যদিকে আগের অর্থবছরে এপ্রিল মাসে কন্টেইনার হ্যান্ডলিং করা হয়েছিল ১৮২২ টিইইউজ। সব মিলিয়ে চলতি অর্থ বছরের এপ্রিল মাসে মোংলা বন্দর রাজস্ব আদায় করেছে ২৪ কোটি ১৪ লাখ ৫৩ হাজার টাকা। অন্যদিকে গত অর্থবছরের এপ্রিল মাসে ২০ কোটি ১২ লাখ ৬১ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছিল। অর্থাৎ এ বছরের এপ্রিল মাসে ৪ কোটি ১ লাখ ৯২ হাজার টাকা রাজস্ব বেশি আদায় হয়। গত এপ্রিল মাসে মোংলা বন্দরে কন্টেইনার জাহাজ ভিড়েছে মোট ৮ টি, যা মোংলা বন্দরের ইতিহাসে এক মাসে এতগুলো কন্টেইনার জাহাজ ভেড়ার এক অনন্য রেকর্ড।

এ ছাড়া চলতি অর্থবছরের গত দশ মাসে মোংলা বন্দরে জাহাজ ভিড়ে মোট ৭২৬টি। অন্যদিকে ২০২২-২০২৩ অর্থবছরের এপ্রিল পর্যন্ত ৭০৮টি জাহাজ এসেছিল। অর্থাৎ গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত মোট ১৮টি জাহাজ বেশি এসেছে। চলতি অর্থবছরের সবকটি সূচকে এখন পর্যন্ত সন্তোষজনক বৃদ্ধি লক্ষ করা গেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক মো. মাকরুজামান মুন্সি জানান, যুদ্ধসহ নানা কারণে সারা বিশ্বে এখন অর্থনৈতিক মন্দা যাচ্ছে। এরই মধ্যে সব সম্ভাবনা কাজে লাগিয়ে মোংলা বন্দর এখনো সব সূচকে ঊর্ধ্বমুখী অবস্থানে রয়েছে। প্রতিকূল পরিস্থিতিতে ও মোংলা বন্দর আমদানি-রপ্তানি বাণিজ্যে আরও ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমরা প্রত্যাশা করি।


সর্বশেষ - জাতীয় সংবাদ