1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রামাণ্যচিত্রে আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশের তরুণ নির্মাতা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৫ মে, ২০২৪

বাংলাদেশের তরুণ চলচ্চিত্র নির্মাতা লাবিব ফয়সাল তুরস্কের ‘আন্তর্জাতিক স্টুডেন্ট অ্যাওয়ার্ড’ এ প্রামাণ্যচিত্র শাখায় দ্বিতীয় শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন। তুরস্কের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রণালয় ও তুরস্ক শিক্ষা বৃত্তির আয়োজনে এ পুরস্কার দেওয়া হয়।

শুক্রবার (২৪ মে) তুরস্কের রাষ্ট্রপতি কমপ্লেক্সে এই পুরস্কার বিতরণ করা হয়। লাবিব ফয়সাল ‘শেষ কুলি’নামের প্রামাণ্যচিত্রে এ পুরস্কার পান। বিশ্বের বিভিন্ন দেশ থেকে তুরস্কে পড়তে যাওয়া বিদেশি শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তুরস্ক শিক্ষাবৃত্তি কমিটির প্রধান আবদুল্লাহ এরেন, তুরস্কের উচ্চ শিক্ষা বোর্ডের প্রধান এরোল অযভারসহ তুরস্কের সংস্কৃতি এবং পর্যটন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লাবিব ফয়সাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগে পড়াশোনাকালীন তুরস্কের সরকারি বৃত্তি নিয়ে সেলজুক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখানে পড়াশুনার পাশাপাশি ফিল্মের প্রতি আগ্রহের কারণে স্থানীয় বিভিন্ন বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান ও টিভি চ্যানেলে শিক্ষানবিশ হিসেবে কাজ শুরু করেন। সম্প্রতি পড়াশুনা শেষ করে দেশে ফেরেন তিনি। তার নিজের বিজ্ঞাপন নির্মাতা প্রতিষ্ঠান ‘ফলক’ এরই মাঝে আমেরিকান দূতাবাসসহ আরও অনেক দেশি বিদেশি উন্নয়ন সংস্থার সঙ্গে সফলভাবে কাজ করে চলেছে।

লাবিব বলেন, ‘এই প্রামাণ্য চিত্রটির শ্যুটিং আমাদের গ্রামের বাড়িতে হয়। এই কাজের ক্ষেত্রে আমার বাবা ও বোনের সহযোগিতা কখনো ভোলার নয়। সর্বোপরি ফিল্মের মত শক্তিশালী মধ্যমকে পুঁজি করে নিজের গল্প বলতে পারা আর সেই গল্প দেশের গণ্ডি পেড়িয়ে বহির্বিশ্বে যদি প্রশংসা কুড়োয়, এতে নিজের সম্মানের চেয়ে দেশের সম্মান অনেক বেশি বেড়ে যায়।’

রংপুরের বদরগঞ্জ রেলস্টেশন সংলগ্ন কুলিদের যাপিত জীবনই এই প্রামাণ্যচিত্রের উপজীব্য বিষয়। এই কুলিদের ব্রিটিশ শাসনামলে ভারতীয় উপমহাদেশের বিভিন্ন অঞ্চল থেকে নিয়ে আসা হয়। কুলিরা জীবনের শেষ ভাগে এসে যেন জীবনের হিসাব মেলাতে বসেছে এই প্রামাণ্যচিত্রে।

উল্লেখ্য লাবিব ২০২১ সালে স্কয়ার গ্রুপ কর্তৃক আয়োজিত ‘রুচি বিউটিগ্রাম’ প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে প্রামাণ্যচিত্র বিভাগে প্রথম হন। একই প্রামাণ্যচিত্র তুরস্কের একটি আন্তর্জাতিক ফেস্টিভালেও সমান ভাবে সমাদৃত হয় এবং সেখানেও প্রথম পুরস্কার অর্জন করে।


সর্বশেষ - জাতীয় সংবাদ