শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০১:৩০ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ : বিশ্ব সভায় বাংলা ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন ফ্রন্টিয়ার, ইমার্জিং ও ডেভেলপড মার্কেট রিটার্নে সবার ওপরে বাংলাদেশ মুজিববর্ষে প্রাপ্তি ও প্রত্যাশা হাসি ফিরেছে পাট চাষিদের মুখে

যুক্তরাজ্যে এ লেভেলের গণিত প্রশ্নপত্র ফাঁস: আতঙ্কে বিএনপি-জামাত

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২৮ জুন, ২০১৮

যুক্তরাজ্যে পরীক্ষার আগের রাতে এ লেভেলের গণিত বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফেসবুকের একটি গ্রুপে ফাঁসকারী ওই প্রশ্নপত্রের সমাধানের জন্য তিনশ ডলার দাবি করেছেন।

ফাঁস হওয়া প্রশ্ন কিনতে শিক্ষার্থীদের প্রলুব্ধ করার জন্য ফাঁসকারী একটি প্রশ্ন ‘ফ্রি’ তে টুইটারেও প্রকাশ করে। এমন অভিযোগের মধ্যেও গত শুক্রবার এ লেভেলের গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাজ্যের গোয়েন্দারা এ ঘটনায় সন্দেহের তালিকায় রেখেছে বসবাসরত বাংলাদেশীদের। গত বছরও প্রশ্নপত্র ফাঁসে বাংলাদেশীদের যোগসাজস তদন্তের নির্দেশ দিয়েছিল আদালত।

উল্লেখ্য, লন্ডনে জামাত নেতা চৌধুরী মাঈনুদ্দিন ও বিএনপি নেতা মালেকের অনুসারীদের বিরুদ্ধে চুরি, ছিনতাই, মারামারি, চাঁদাবাজি ও হামলাসহ সংঘবদ্ধভাবে অপরাধ সংগঠনের অভিযোগ রয়েছে। এছাড়া জঙ্গিবাদে অর্থ সাহায্য দেয়া ও ইসলামের নামে অর্থ আদায়ের বিষয়টি মোটামুটি প্রকাশ্য ঘটনা। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশে প্রশ্নফাঁসকারী চক্র বর্তমানে লন্ডনে সক্রিয় হয়েছে কিনা এ সন্দেহ বদ্ধমূল হয়েছে। অনেকের মতে লন্ডন কেন্দ্রিক চক্রই বাংলাদেশে প্রশ্ন ফাঁসে জড়িত রয়েছে।

জানা গেছে, বিষয়টি নিয়ে অনুসন্ধান শুরু হওয়ায় আতঙ্কা আছে জামাত শিবিরের নেতাকর্মীরা। অন্যদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কন্যা জাইমা রহমান এবার এ লেবেল পরীক্ষায় অংশ নিচ্ছে বলে বিএনপির নেতাকর্মীরাও জড়িত থাকতে পারেন বলে গোয়েন্দারা সন্দেহ করছেন।

যুক্তরাজ্যে চলতি বছর ৫০ হাজার ছাত্রছাত্রী এ লেভেল পরীক্ষায় অংশগ্রহণ করেন। দেশটির সবচেয়ে বড় পরীক্ষা বোর্ড কর্তৃপক্ষ ইডিএক্সেল এ পরীক্ষার আয়োজন করে।

ইডিএক্সেল কর্তৃপক্ষ একে ‘নিরাপত্তার লঙ্ঘন’ উল্লেখ তদন্ত পরিচালনা করার ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য, প্রশ্ন-ফাঁসের ঘটনা যুক্তরাজ্যে এবারই প্রথম ঘটেছে তা নয়। গত বছরও একই বিষয়ের প্রশ্ন-ফাঁসের অভিযোগ ওঠে।

ওই প্রশ্ন-ফাঁসের ঘটনায় জড়িত থাকার অভিযোগে একজনকে পুলিশ গ্রেপ্তার করেছে এবং তদন্ত অব্যহত রয়েছে।


আরও সংবাদ