1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন রাডার যুক্ত হলো বিমান বাহিনীতে

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ জুন, ২০২২

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বঙ্গবন্ধুতে নতুন এটিএস রাডার এবং মার্টিন বেকার এমবি ইজেকশন সিট রেট্রোফিট ফ্যাসিলিটিস উদ্বোধন করা হয়েছে। রোববার (৫ জুন) বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান প্রধান অতিথি হিসেবে এটি উদ্বোধন করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। নতুন এটিএস রাডার হলো প্রেসিশন অ্যাপ্রোচ রাডার (পিএআর) এবং এয়ারপোর্ট সার্ভেইল্যান্স রাডার (এএসআর)।

আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে বিমান বাহিনীকে আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে নতুন নতুন স্থাপনা ও যুদ্ধোপকরণ সংযোজন করে চলেছেন। এরই ধারাবাহিকতায় এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত হলো এটিএস রাডার, ঢাকা (পিএআর এবং এএসআর) এবং এমবি ইজেকশন সিট রেট্রোফিট ফ্যাসিলিটিস। এই রাডার বিমানের নিরাপদ উড্ডয়ন ও অবতরণের সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এতে আরও বলা হয়, এমবি ইজেকশন সিট রেট্রোফিট ফ্যাসিলিটিসের সংযোজন বাংলাদেশ বিমান বাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। এর ফলে নিয়ন্ত্রিত পরিবেশে এফ-৭ সিরিজ বিমান ও কে-৮ডব্লিউ বিমানের এমবি ইজেকশন সিটসমূহ বিমান বাহিনীর টেকনিশিয়ান কর্তৃক রক্ষণাবেক্ষণ, মেরামত ও সংস্কার সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসাররা ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ