1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

খাদ্য নিরাপত্তায় বীজ প্রজনন খামার স্থাপন করবে সরকার

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২

খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন এবং উপকূলীয় মানুষের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ফেনীর সোনাগাজী উপজেলায় বীজ প্রজনন খামার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই খামারটি – ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে ৪৩৯ কোটি টাকা ব্যয়ে ৬২৬.৩৯ একর জমিতে স্থাপিত হবে – উচ্চ ফলনশীল, রোগমুক্ত এবং মানসম্পন্ন বীজ উৎপাদনের মাধ্যমে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (BADC) সক্ষমতা বৃদ্ধি করবে, একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। 

এই প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের চরাঞ্চলে ফসলের ধরণ ও শস্যের ঘনত্ব বাড়বে। প্রকল্প প্রস্তাব অনুসারে এটি ধান এবং অন্যান্য ফসলের আরও পরিবেশবান্ধব এবং উচ্চ ফলনশীল জাতগুলির বিকাশকে সক্ষম করবে। জনপ্রিয় স্থানীয় জাতের ২,৪২৭ টন পরিশোধিত বীজ উৎপাদন এবং মানসম্পন্ন বীজ ব্যবহারের মাধ্যমে চাষ সম্প্রসারণ করা হবে।

বীজ উৎপাদন, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ প্রক্রিয়ার সঙ্গে জড়িত ৬৫০ জন কৃষক, বীজ ব্যবসায়ী ও কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। একই সময়ে ৫৮৫টি মাঠ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। বাস্তবায়নকারী সংস্থা বিএডিসি প্রকল্পের জন্য ২২৬টি খামার সম্পর্কিত সরঞ্জাম, ২৩৬০টি বীজ সংগ্রহ ও প্রক্রিয়াকরণ সরঞ্জাম, ৪২টি আবহাওয়া ও অন্যান্য সরঞ্জাম সংগ্রহ করবে।

প্রকল্পের আওতায় এক হাজার বর্গমিটার বীজ গুদাম, ট্রানজিট গুদাম, ৩০০ বর্গমিটার ক্লিনিং অ্যান্ড গ্রেডিং মেশিন রুম এবং ২০০ বর্গমিটার ম্যাটেরিয়াল গুদাম নির্মাণ করা হবে। এছাড়া ৪,৮০০ বর্গমিটার সানিং ফ্লোর, ১,৬০২ বর্গ মিটার কভার থ্রেসিং ফ্লোর, ১,২০০ বর্গ মিটার খোলা মাড়াই কাম সানিং ফ্লোর, ১০০ বর্গ মিটার ভার্মিন কম্পোস্ট উৎপাদন শেড এবং ৬০০ বর্গ মিটার গোয়ালঘর নির্মাণ করা হবে। প্রকল্পের আওতায় প্রতিটি ১৫১ বর্গমিটার জায়গা বিশিষ্ট তিনটি গার্ড রুম, কর্মচারী বা শ্রমিকদের জন্য ১৫৫ বর্গমিটার আবাসিক ভবন এবং ১,৩৯২ বর্গমিটার অফিস ভবন নির্মাণ করা হবে। প্রকল্পটি একটি অননুমোদিত প্রকল্প হিসেবে চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (ADP) অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম সম্প্রতি বলেছিলেন, “এ ধরনের একটি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ দেশে শতভাগ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পথে আরও একটি পদক্ষেপ নিয়েছে।”


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত