1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
ক্যাপিটল হিলে অভ্যুত্থানচেষ্টা করেছিলেন ট্রাম্প - ebarta24.com
  1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
ক্যাপিটল হিলে অভ্যুত্থানচেষ্টা করেছিলেন ট্রাম্প - ebarta24.com
শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:০৭ অপরাহ্ন

ক্যাপিটল হিলে অভ্যুত্থানচেষ্টা করেছিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
  • সর্বশেষ আপডেট : শনিবার, ১১ জুন, ২০২২

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় গণশুনানি শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদের তদন্ত কমিটি এ শুনানির আয়োজন করে।

ট্রাম্প সমর্থকরা ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসে হামলা চালায়। সেখানে আইনপ্রণেতারা নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে প্রত্যয়িত করতে মিলিত হয়েছিলেন। এ ঘটনাকে ‘অভ্যুত্থানচেষ্টা’ বলেও অভিহিত করেছেন অনেক আমেরিকান রাজনীতিক।

বিষয়টি নিয়ে এক বছরের বেশি সময় ধরে তদন্ত করে ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের সিলেক্ট কমিটি। ট্রাম্পের ঘনিষ্ঠজনরা বৃহস্পতিবার সন্ধ্যায় অনলাইনে যুক্ত হয়ে কমিটির সামনে সাক্ষ্য দেন। টেলিভিশনে তা প্রচার হয়।

শুনানিতে সাবেক অ্যাটর্নি জেনারেল বিল বার বলেন, ‘সাবেক প্রেসিডেন্টকে আমি জানিয়েছিলেন যে আপনি নির্বাচনে হেরে গেছেন। আপনার তোলা জালিয়াতির অভিযোগগুলো ভিত্তিহীন।

‘আমরা এমন একটি বিশ্বে থাকতে পারি না, যেখানে বর্তমান প্রশাসন তার দৃষ্টিভঙ্গির ভিত্তিতে ক্ষমতায় থাকে। নির্বাচনে জালিয়াতির কোনো সুস্পষ্ট প্রমাণ ছিল না।’

সাক্ষ্য দেন ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্পও। তিনি বলেন, ‘বিল বারের সঙ্গে আমি একমত।’

বৃহস্পতিবার সন্ধ্যায় শুনানির আগে একে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ বলে অভিহিত করেন সাবেক আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় ২০২৪ সালের জাতীয় নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করার ইঙ্গিত দেন বহু সমালোচনার এ ‘নায়ক’। দাবি করেন, গত নির্বাচনে কারচুপি করে তাকে হারানো হয়েছিল।

কংগ্রেসনাল কমিটিতে ডেমোক্র্যাটদের আধিপত্য। দাঙ্গার বিষয়ে রিপাবলিকানরা স্বাধীন তদন্ত কমিটি গঠনের পথ বন্ধ করে দিলে একটি প্যানেল গঠন করে ডেমোক্র্যাটরা। শুনানিটিতে রিপাবলিকান শিবির থেকে অংশ নিচ্ছেন কট্টর ট্রাম্পবিরোধী অ্যাডাম কিনজিঙ্গার এবং লিজ চেনি।

কেবল ৬ জানুয়ারির দাঙ্গা নয়, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের বিতর্কের রহস্য উন্মোচন করা এই কমিটির লক্ষ্য।

কমিটির চেয়ারম্যান এবং মিসিসিপির আইনপ্রণেতা থম্পসন শুনানিতে বলেন, ‘৬ জানুয়ারি ছিল একটি অভ্যুত্থান প্রচেষ্টার চূড়ান্ত পরিণতি, একটি নির্লজ্জ প্রচেষ্টা।

‘সহিংসতা কোনো দুর্ঘটনা ছিল না। ট্রাম্পের নির্দেশেই ওই ঘটনা ঘটেছিল।’

কমিটির ভাইস চেয়ার এবং ওয়াইমিং কংগ্রেসওম্যান চেনি বলেন, ‘যারা আমাদের ক্যাপিটল আক্রমণ করেছে, ঘণ্টার পর ঘণ্টা আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে লড়াই করেছে তারা সবাই ট্রাম্পের অনুসারী। ট্রাম্পই তাদের এমনটা করতে নির্দেশ দিয়েছিলেন।

‘প্রেসিডেন্ট ট্রাম্প জনতাকে ডেকে পাঠান, একত্রিত করেন। এই হামলার শিখা জ্বালিয়ে দেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কোনো নির্দেশনা দেননি ট্রাম্প। এ কাজটি করেছিলেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।’

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
ebarta24.com © All rights reserved. 2021