1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
বাংলাদেশি পণ্যের রমরমা বাজার আরব আমিরাতে - ebarta24.com
  1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
বাংলাদেশি পণ্যের রমরমা বাজার আরব আমিরাতে - ebarta24.com
শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:৩৮ অপরাহ্ন

বাংলাদেশি পণ্যের রমরমা বাজার আরব আমিরাতে

বিশেষ প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : রবিবার, ১২ জুন, ২০২২

সংযুক্ত আরব আমিরাতে এখন বাংলাদেশি পণ্যের রমরমা বাজার। ছোট-বড় অনেক কোম্পানি ভোক্তাদের জন্য পণ্য সরবরাহ করছে দেশটিতে। মধ্যপ্রাচ্যের অন্য দেশেও বাংলাদেশি পণ্যের আধিপত্য চোখে পড়ার মতো।

বাংলাদেশি অনেক কোম্পানির বড় বাজার এখন মধ্যপ্রাচ্য। শুধু বাংলাদেশি নয়, অন্য দেশের মানুষও এসব পণ্য ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়েছেন। মাছ, মাংস, শাকসবজি থেকে শুরু করে শুঁটকি পর্যন্ত এখন আমিরাতের বাজারে সহজে পাওয়া যায়। এ ছাড়া বাংলাদেশের মরিচ, মসলা, আটা, ময়দা, সুজি, তেল, লবণসহ বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করতে স্থানীয় সুপার মার্কেটে ভিড় করেন বিভিন্ন দেশের ভোক্তারা।

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি মাহবুব আলম মানিক বলেন, শুধু ভোগ্যপণ্য নয়, বাংলাদেশের গার্মেন্টস, পাট ও চামড়া জাতীয় পণ্যের বিশাল বাজার সৃষ্টি হয়েছে আমিরাতসহ মধ্যপ্রাচ্যজুড়ে। বাংলাদেশি মালিকানাধীন অসংখ্য সুপারশপে পণ্য প্রদর্শন ও বিক্রয়ের জন্য লাখ লাখ টাকা বিনিয়োগ করছেন প্রবাসীরা।

এ বিষয়ে ইশাল গ্রুপ অব কোম্পানির কর্ণধার শফিকুল ইসলাম পলাশ বলেন, করোনার ধকল কাটিয়ে প্রবাসী বাংলাদেশিরা ঘুরে দাঁড়াতে নানা প্রতিষ্ঠান করেছে। এতে মিলছে সাফল্যও।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সরাসরি জাহাজ চলাচল না থাকায় দেশটির বাংলাদেশি ক্ষুদ্র গার্মেন্টস ব্যবসায়ীরা নানা প্রতিকূলতার শিকার হচ্ছেন। ফলে আমিরাতের গার্মেন্টস ব্যবসায় লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হচ্ছেন তারা।

বাংলাদেশি গার্মেন্টস পণ্যকে মধ্যপ্রাচ্যের বাজারে ছড়িয়ে দিতে আমিরাতের আজমানের ব্যবসায়ীরা ব্যাপক ভূমিকা রেখে চলেছেন। ফলে এ অঞ্চলে গড়ে ওঠেছে চার হাজারেরও বেশি বাংলাদেশি গার্মেন্টস ফ্যাক্টরি বা প্রতিষ্ঠান। মূলত এখান থেকেই মধ্যপ্রাচ্যের বাজারে বাংলাদেশি গার্মেন্টস পণ্যের সরবরাহ হয়ে থাকে। কিন্তু বাংলাদেশ থেকে আমিরাতের আজমানে গার্মেন্টস পণ্য নিয়ে যেতে নানা ধরনের প্রতিকূলতায় পড়তে হয় ব্যবসায়ীদের।

প্রায় ১৩ লাখ বাংলাদেশির বসবাস এ সংযুক্ত আরব আমিরাতে। বাণিজ্যিক ক্ষেত্রে পার্শ্ববর্তী ভারত ও পাকিস্তানের সঙ্গে প্রতিযোগিতায় এরই মধ্যে অনেক দূর এগিয়ে গেছে বাংলাদেশ। ফলে মধ্যপ্রাচ্যের এই গুরুত্বপূর্ণ দেশটিতে বাণিজ্য শক্তি গড়ে তুলতে সরাসরি জাহাজ চলাচলসহ অন্যান্য সুযোগ-সুবিধা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
ebarta24.com © All rights reserved. 2021