1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাকা আম দীর্ঘদিন সংরক্ষণ করার উপায়

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

গ্রীষ্মের দাবদাহে আম পাকতে শুরু করেছে। বাজারে শোভা ছড়াচ্ছে এ হলুদ বর্ণের ফলটি। খেতে সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর এ আম সবারই প্রিয় ফল। তাই আমের সময় প্রতিটি বাড়িতেই দেখা যায় নানা রকম পাকা আম। অনেকে এ আম সংরক্ষণও করে থাকেন। তবে বেশিরভাগ সময় দেখা যায় তাতে কালো দাগ পড়ে পচে যায়। তা থেকে বাঁচতেই কিছু উপায় রয়েছে।

বাজারে এখন পাকা আমের সমারোহ। গ্রীষ্মকালীন এই রসালো ফলটি বছরের অন্য কোনো সময় পাওয়া যায় না। ফলে মৌসুমি এই ফলের স্বাদ বছরের অন্য সময় আমরা পাই না। সারাবছর ধরে ফলের রাজা এই আমের স্বাদ পেতে কিছু সহজ উপায় রয়েছে। যা অনুসরণ করলে আপনি আপনি সারা বছরই পাকা আম খেতে পারবেন।

বাজারে এখন প্রচুর পাকা আম পাওয়া যাচ্ছে। দামেও সস্তা। তাই এই সুযোগটি কাজে লাগিয়ে পুরো বছরের জন্য পাকা আম সংরক্ষণ করে রাখুন। কয়েকটি পদ্ধতিতে প্রায় এক বছর পর্যন্ত রেখে খেতে পারবেন পাকা আম।

বছরজুড়ে পাকা আম সংরক্ষণ করতে চান?

১. আস্ত আম সংরক্ষণ করতে চাইলে প্রথমে কাগজের ব্যাগে আম রাখুন। এরপর ব্যাগটি একটি কাপড়ের ব্যাগে ঢুকিয়ে মুখ বন্ধ করে ব্যাগটি পলিথিন ব্যাগে ঢুকান। ব্যাগটি রেখে দিন ডিপ ফ্রিজে। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে আম।

২. ভালো করে পাকা আমের খোসা ছাড়িয়ে নিন। ছোট ছোট টুকরা করে জিপলক ব্যাগে রাখুন। একসঙ্গে বেশি না রেখে কয়েক টুকরা করে রাখুন একটি ব্যাগে। ব্যাগ মুখবন্ধ বাটিতে ঢুকিয়ে বাটি ডিপ ফ্রিজে রেখে দিন। সারা বছরই টাটকা থাকবে আম।

৩. আম ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। বরফ জমানোর পাত্রে কিংবা আইসক্রিমের কাপে ছোট ছোট করে জমান আমের মিশ্রণ। জমে শক্ত হয়ে গেলে ডিপ ফ্রিজ থেকে বের করে ট্রে কিংবা বাটি থেকে উঠিয়ে জিপলক ব্যাগে ঢুকিয়ে নিন। ব্যাগটি মুখবন্ধ বাটিতে নিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। পুরো বছরই খেতে পারবেন সুস্বাদু আম।


সর্বশেষ - জাতীয় সংবাদ