1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
জাহাজ মেরামতে রেকর্ড গড়ল বাংলাদেশ - ebarta24.com
  1. [email protected] : ডেস্ক রিপোর্ট : ডেস্ক রিপোর্ট
  2. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  3. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  4. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
জাহাজ মেরামতে রেকর্ড গড়ল বাংলাদেশ - ebarta24.com
শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:২২ অপরাহ্ন

জাহাজ মেরামতে রেকর্ড গড়ল বাংলাদেশ

বাণিজ্য প্রতিবেদক
  • সর্বশেষ আপডেট : বুধবার, ২২ জুন, ২০২২

৮০০ কোটি টাকা মূল্যের রপ্তানিপণ্য নিয়ে ডুবন্ত জাহাজ উদ্ধারের পাশাপাশি মাত্র দেড় মাসে মেরামত করে সাগরে চলাচলের উপযোগী করা হয়েছে, যা বিশ্ব নৌবাণিজ্যে রেকর্ড। কর্ণফুলী ডকইয়ার্ডে মেরামত শেষে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ ‘এমভি হাইনান সিটি’ বুধবার ১ হাজার ১০০ কন্টেইনার নিয়ে সিঙ্গাপুরের উদ্দেশে যাত্রা করবে।

বঙ্গোপসাগরের উপকূলে গড়ে ওঠা কর্ণফুলী ড্রাইডকে দাঁড়িয়ে রয়েছে ভিয়েতনামের পতাকাবাহী জাহাজ এমভি হাইনান সিটি। ইতোমধ্যে মেরামতের জন্য নামিয়ে আনা সব কন্টেইনার পুনরায় জাহাজের ডকে তোলা হয়েছে। এখন শুধু বন্দরের অনুমতি নিয়ে ডক ছেড়ে যাওয়ার অপেক্ষা। অথচ দেড় মাস আগেও জাহাজটি ছিল পুরো কাত হয়ে। ডুবে যাওয়ার অবস্থায় জাহাজের একাংশে ছিল বিশাল ছিদ্র।

কর্ণফুলী ড্রাইডক লিমিটেডের নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাসির বলেন, অত্যন্ত প্রতিকূলতার মধ্য দিয়ে মেরামত করতে হয়েছে। এই জায়গায় কোনো জাহাজের মেরামত করার কাজ করা হয় না। কিন্তু তবুও আমরা পারছি।

গত ১৪ এপ্রিল এমভি হাইনান সিটি ১ হাজার ১০৫টি কন্টেইনার নিয়ে সিঙ্গাপুর যাওয়ার পথে বঙ্গোপসাগরের কুতুবদিয়া পয়েন্টে অয়েল ট্যাংকার এমটি ওরিয়েন্ট এক্সেপ্রেসের সঙ্গে ধাক্কা লাগে। এতে জাহাজটির সামনের অংশে ছিদ্র হয়ে ভেতরে পানি ঢুকে কাত হয়ে ডুবতে থাকে।

এ অবস্থায় চট্টগ্রাম বন্দরের সহযোগিতায় জাহাজটিকে উদ্ধারে এগিয়ে আসে স্যালভেজ প্রতিষ্ঠান প্রান্তিক গ্রুপ। ৪ মে জাহাজটিকে গভীর সাগর থেকে টেনে উপকূলে নিয়ে আসা হয়। প্রান্তিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম সারোয়ার বলেন, আমাদের প্রথম চ্যালেঞ্জ ছিল এত বড় ফুটো হয়েছে সেটা কীভাবে বন্ধ করব।

তবে এমভি হাইনান সিটিকে উদ্ধারের পাশাপাশি মেরামত শেষে সাগরযাত্রার প্রস্তুত করতে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। বিশেষ করে ৭ মিটার গভীরতার এই জাহাজটিতে পানি ঢুকে যাওয়ার কারণে এর গভীরতা হয়ে যায় ১১ মিটারের বেশি। অথচ এই গভীরতার জাহাজ চট্টগ্রাম বন্দরে প্রবেশের নজির নেই। তাই দ্রুততার সঙ্গে ড্রেজিং করে কর্ণফুলী ডক ইয়ার্ডের গভীরতা বাড়াতে হয়।

কর্ণফুলী ড্রাইডক লিমিটেডের ম্যানেজার ইঞ্জিনিয়ার মোহাম্মদ সোলায়মান বলেন, আমরা ড্রেজিং করে জাহাজটা সোজা করে তারপর মেরামত কাজ সম্পন্ন করেছি। কর্ণফুলী ড্রাইডক লিমিটেডের মেরিন ইঞ্জিনিয়ার শাহদাত হোসেন রাসেল বলেন, আলাদা প্লেট ব্যবহার করে মেরামত করা হয়েছে যাতে পানি ভেতরে না ঢোকে।

বাংলাদেশে এবারই প্রথম প্রায় ১৭২ মিটার দৈর্ঘ্যের দুর্ঘটনাকবলিত কোনো জাহাজকে মেরামতের পর সাগরযাত্রার উপযোগী করা হয়েছে। বুধবার ভোরে এটি সিঙ্গাপুর বন্দরের উদ্দেশে কর্ণফুলী ডকইয়ার্ড ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ
ebarta24.com © All rights reserved. 2021