1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভ্যাট ফাঁকি দেওয়ার অভিনব কায়দা, দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের 

বরিশাল জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২৯ জুন, ২০২২

বরিশালের আগৈলঝড়ায় মিল্ক বার সুপার আইসক্রিম ফ্যাক্টরি ও চাঁন হোটেল নামে খাবার হোটেলের ভ্যাট নিবন্ধন ও যথাযথ ভ্যাট প্রদানের নথিপত্র যাচাইয়ে তিন সদস্যের একটি টিম সোমবার (২৭ জুন) সরেজমিন পরিদর্শনে যায়।

নথিপত্র যাচাইয়ে পর্যাপ্ত ভ্যাট ফাঁকির তথ্য পাওয়া গেলে প্রতিষ্ঠান দুটির মালিক মামলা থেকে রক্ষা পেতে অভিনব কৌশলের আশ্রয় নেন। মামলা থেকে বাঁচতে উল্টো আইসক্রিম ফ্যাক্টরির মালিক বাবু ফকির ও খাবার হোটেলের মালিক চাঁন মিয়া শাহ ও কর্মচারী মিলে কর্মকর্তাদেরই খাবারের বিল না দেওয়ার মিথ্যা নাটকে ফাঁসানোর চেষ্টা করেন। এমনকি স্থানীয় জনগণের কাছেও চাঁদাবাজ বলে অপমান করার চেষ্টা করেন তারা।

তবে শেষ রক্ষা হয়নি। আজ প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ৬৬ হাজার টাকা ভ্যাট ফাঁকি ও ভ্যাট নিবন্ধন না নেওয়ার অভিযোগে পৃথক মামলা দায়ের করা হয়েছে।

এর আগে গত ৮ মার্চ মিল্ক বার সুপার আইসক্রিম ফ্যাক্টরিকে ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন নিতে নোটিশ দেওয়া দিয়েছিল বরিশালের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সার্কেল অফিস। ওই অফিসের রাজস্ব কর্মকর্তা তরিকুল ইসলাম সই করা নোটিশে সাত দিনের মধ্যে প্রতিষ্ঠানকে ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন গ্রহণ, নির্দিষ্ট ও দৃশ্যমান স্থানে প্রদর্শনের অনুরোধ করা হয়। একই সঙ্গে নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিলের নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু নোটিশের জবাব কিংবা কোনো ভ্যাট পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে এনবিআরের বরিশাল কাস্টমস এক্সাইজ ও ভ্যাটের বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ২৭ জুন ভ্যাট বিভাগের দুইজন সহকারী রাজস্ব কর্মকর্তা ও একজন সাব ইন্সপেক্টর নিয়মিত কাজের অংশ হিসাবে মিল্ক বার সুপার আইসক্রিম ও চান হোটেলে ভ্যাট সংক্রান্ত দলিলাদি যাচাইয়ে যান। অভিযানকালে ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করলে ওই দুই প্রতিষ্ঠান ঝামেলা করে উল্টো তাদেরই চাঁদাবাজ হিসাবে ফাঁসানোর চেষ্টা করে। পরবর্তীতে ভ্যাট কর্মকর্তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে গিয়ে বিষয়টি অবহিত করেন।

তিনি আরও বলেন, আগৈলঝড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন প্রতিষ্ঠান দুইটি মালিকদের ভ্যাট দেন কিনা জানতে চাইলে, প্রতিষ্ঠান দুইটির মালিক ভ্যাট দেন না বলে জানিয়েছেন। এর চেয়ে বড় প্রমাণ আর কী হতে পারে? আইসক্রিম ফ্যাক্টরি ও খাবার হোটেলের বিরুদ্ধে আজই মূসক ফাঁকির পৃথক দুই মামলা দায়ের করা হয়েছে।

আগৈলঝড়ায় ঘটে যাওয়া ঘটনার বিষয়ে জানতে চাইলে আগৈলঝড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন বলেন, ভ্যাট কর্মকর্তা পরিচয় দিয়ে চাঁদাবাজি করছে এমন একটি অভিযোগ করা হয় আমার কাছে। আমি দোকান মালিকসহ সবাইকে ডাকলাম। আমি দেখলাম তারা প্রকৃত অর্থেই ভ্যাটের লোক ছিল। ভ্যাট অফিস থেকে আইসক্রিম ফ্যাক্টরিকে আগেই ভ্যাট নিবন্ধন নেওয়ার জন্য নোটিশ দিয়েছিল, ওই দিন তারা সরেজমিনের তাগিদ দিতে এসেছিলেন। দোকানদার আসলেই ভ্যাট দেয় না বলে জেনেছি। এখানে চাঁদাবাজি কিংবা ঘুষের কোনো বিষয় ছিল না। তবে দোকানের মালিক আমাকে একটি অডিও রেকর্ড শুনিয়েছে, সেখানে এক ইন্সপেক্টরের গাড়িভাড়া চাওয়ার একটি তথ্য পেয়েছি। অন্য কোনো বিষয় ছিল না।

ভ্যাট মামলার বিষয়ে এনবিআরের ভ্যাট বিভাগ সূত্রে জানা গেছে, মূসক আরোপযোগ্য আইসক্রিম উৎপাদনকারী প্রতিষ্ঠান মিল্ক বার সুপার আইসক্রিম ফ্যাক্টরি ঘোষণা অনুযায়ী গত ১ এপ্রিল থেকে উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তু মূসক আরোপযোগ্য পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হওয়া সত্ত্বেও মূসক বা ভ্যাট নিবন্ধন গ্রহণ না করে ও ভ্যাট দাখিল না করে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ওই প্রতিষ্ঠানের ঘোষণা অনুযায়ী চলতি বছরের ১ এপ্রিল থেকে ২৭ জুন পর্যন্ত মোট ৮৮ দিনে দৈনিক পাঁচ হাজার টাকা বিক্রয় হিসাবে ৪ লাখ ৪০ হাজার টাকা বিক্রয় হওয়ার কথা। যার ওপর প্রযোজ্য মুসকের পরিমাণ দাঁড়ায় ৬৬ হাজার টাকা। কিন্তু প্রতিষ্ঠানটির তা পরিশোধ না করে ভ্যাট ফাঁকি দিয়েছে। শুধু তাই নয় প্রতিষ্ঠানটিকে গত ৮ মার্চ নিবন্ধন গ্রহণ, ভ্যাট পরিশোধ এবং দাখিলপত্র প্রদানের জন্য নোটিশ প্রদান করা হলেও প্রতিষ্ঠানটি তা প্রতিপালন করেননি। সে কারণে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৪ , ১৫ , ১৬ , ৫১ ও ১০৭ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর বিধি ২৫ ও ৪০ অনুসারে কর ফাঁকি ও অনিয়মের মামলা দায়ের করা হয়েছে। এছাড়া চাঁন হোটেলের বিরুদ্ধে ভ্যাট নিবন্ধন গ্রহণ না করার অভিযোগ আরও একটি মামলা দায়ের করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ