1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কলম পদ্ধতিতে এক গাছেই ৮ প্রজাতির আম!

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩ জুন, ২০২৩

এক গাছে ধরছে আট প্রজাতির আম। মাদারীপুরে কৌতুহলবশত কলম পদ্ধতিতে অভিনব এই গাছ উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছেন হর্টিকালচার সেন্টারের কর্মকর্তারা। বিচিত্র এই গাছ দেখতে ভিড় জমাচ্ছেন স্থানীয়রা। কৃষি কর্মকর্তারা বলছেন, এই ধরনের গাছে বছরের বেশিরভাগ সময় আম পাওয়া যাবে।

মাদারীপুরের মোস্তফাপুর হর্টিকালচার সেন্টারেই হয়েছে এ ব্যাতিক্রমী গাছের উদ্ভাবন। বিভিন্ন প্রজাতির ফুল-ফল গাছে সমৃদ্ধ এই সেন্টারের প্রধান আকর্ষণ বৈচিত্রময় এই আমগাছ। হার্টিকালচারের কর্মকর্তারা বলছেন, ২০২২ সালে কৌতুহলবশত কলম পদ্ধতিতে দশটি ভিন্ন প্রজাতির আম গাছের ডাল বসানো হয় এই গাছে। এরমধ্যে ২টি কলম নষ্ট হলেও, বেঁচে থাকে ৮টি। বিশেষ যত্নে রাখা গাছটিতে এখন ৮ প্রজাতির আমের ফলন আসা শুরু হয়েছে।

একই গাছে নানান প্রজাতির আমের ফলন হওয়ায় বছরের বেশিরভাগ সময়ই গাছটি থেকে ফল পাওয়া যাবে। এই ধরনের গাছ সারাদেশে ছড়িয়ে দেয়ার মাধ্যমে আমের চাহিদা পূরণ সম্ভব বলে জানান কৃষি কর্মকর্তা।

মাদারীপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ আশুতোষ কুমার বিশ্বাস বলেন, যেহেতু এই গাছটি কোনো নির্দিষ্ট জাতের নয়, তাই এটি বিতরণযোগ্যও নয়। যদি কোনো আগ্রহী কৃষক থাকেন তাহলে আমরা একটি স্টক প্ল্যান করতে পারবো, কলম করতে পারবো। তবে এর জন্য এক বছরও সময় লাগতে পারে।

বর্তমানে গাছটিতে মিয়াজাকি, পালমার্ক, হিমসাগর, বানানা, কাটিমনসহ মোট আট প্রজাতির আম ধরেছে। যা দেখতে দূর দূরান্ত থেকে মানুষ এসে ভিড় জমাচ্ছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ