1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নাটকীয় জয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৮ জুন, ২০২৪

অবশেষে এলো কাঙ্ক্ষিত জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে কম রানে শ্রীলঙ্কাকে আটকে দিয়েও ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত লিটন দাস ও তৌহিদ হৃদয়ের কাঁধে ভর করে জয় তুলে নিয়েছে টাইগাররা।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে টাইগাররা জয়ের দেখা পায়নি। দু’দলের সর্বশেষ সিরিজও ২-১ ব্যবধানে জিতেছিল লঙ্কানরা। আজও লঙ্কানদের বিপক্ষে মাঠে নেমে বিপাকে পড়ে বাংলাদেশের টপ অর্ডার। তবে হৃদয়ের ঝোড়ো ব্যাটিং, আর লিটন দাসের দক্ষতায় ২ উইকেটে জয় পেলো বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে বাংলাদেশ সময় শনিবার শুরু হওয়া ম্যাচটিতে শুরুতে ব্যাট করতে নেমে ২১ রানের মাথায় কুশল মেন্ডিসের উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর অর্ধশতকের আগে ৪৮ রানে দ্বিতীয় উইকেটের পতন হয় দলটির। এ পর্যায়ে প্যাভিলিয়নের পথ ধরেন কামিন্দু মেন্ডিস।দলের এ অবস্থা থেকে ২২ রান পর ৭০ রানের মাথায় আউট হন পথুম নিশানকা।

১৫তম ওভারে ১০০ রান পূরণ করা শ্রীলঙ্কা হারায় চতুর্থ ও পঞ্চম উইকেট। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১২৪ রানে থামে লঙ্কানদের ব্যাট।

লঙ্কানদের দেয়া সহজ লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় এক রানে সৌম্যর উইকেট হারায় বাংলাদেশ। শূন্য রানে প্যাভিলিয়নে ফিরতে হয় তাকে।

সৌম্য আউটের কিছুক্ষণ না যেতেই দলীয় ৬ রানের মাথায় বোল্ড হন ৩ রান করা তানজিদ হাসান।

দ্রুত দুই ওপেনারকে হারানোর পর দলের হাল ধরতে পারেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্তও। তুষারার শিকার হয়ে মাত্র সাত রান করে মাঠ ছাড়তে হয় তাকে।

মাত্র ২৮ রানে তিন উইকেট পড়ার পর দলের হাল ধরেন লিটন দাস ও তৌহিদ হৃদয়। আউট হয়ে মাঠ ছাড়ার আগে লিটন ৩৮ বল থেকে ৩৬ এবং তৌহিদ ২০ বল থেকে ৪০ রানের ঝোড়ো ইনিংস খেলেন।

দলের বিপদে নির্ভরশীল হয়ে ওঠা দুই ব্যাটার আউট হওয়ার পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি সাকিব আল হাসান। ১৪ বল থেকে ৮ রান করেন তিনি, তবে শেষের দিকে অপরাজিত মাহমুদুল্লাহ এনে দেন কাঙ্ক্ষিত জয়।

আট উইকেট হারিয়ে বাংলাদেশ দল তাদের প্রথম ম্যাচ জেতে ছয় বল হাতে রেখে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ১২৪/৯ (নিসাঙ্কা ৪৭, কুসাল ১০, কামিন্দু ৪, ধানাঞ্জয়া ২১, আসালাঙ্কা ১৯, হাসারাঙ্গা ০, ম্যাথিউস ১৬, শানাকা ৩, থিকশানা ০, পাথিরানা ০*, থুশারা ০*; তানজিম ৪-০-২৪-১, সাকিব ৩-০-৩০-০, তাসকিন ৪-০-২৫-২, মুস্তাফিজ ৪-০-১৭-৩, রিশাদ ৪-০-২২-৩, মাহমুদউল্লাহ ১-০-৪-০)

বাংলাদেশ: ১৯ ওভারে ১২৫/৮ (তানজিদ ৩, সৌম্য ০, লিটন ৩৬, শান্ত ৭, হৃদয় ৪০, সাকিব ৮, মাহমুদউল্লাহ ১৬*, রিশাদ ১, তাসকিন ০, তানজিম ১*; ধানাঞ্জয়া ***, থুশারা ৪-০-১৮-৪, থিকশানা ৪-০-২৫-০ হাসারাঙ্গা ৪-০-৩২-২, পাথিরানা ৪-০-২৭-১, শানাকা ১-০-১১-০)

ম্যান অব দা ম্যাচ: রিশাদ হোসেন


সর্বশেষ - জাতীয় সংবাদ