1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মন্ত্রিসভার ৭২ জন নিয়ে শপথ নিলেন মোদি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ জুন, ২০২৪

টানা তৃতীয়বার ক্ষমতায় আসা নরেন্দ্র মোদি তার মন্ত্রিসভায় ঠাঁই দিয়েছেন ৭২ জনকে। এদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ)। রোববার মোদি এবং তার মন্ত্রিসভার সদস্যরা রাষ্ট্রপতি ভবনে শপথ নিয়েছেন।

বিগত দুটি নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল মোদির দল বিজেপি। তাই জোট থাকলেও শরিকদের নিয়ে তেমন ভাবতে হয়নি বিজেপিকে। তবে এবারের নির্বাচনে লোকসভায় ২৪০ আসনে জয় পেয়েছে বিজেপি। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন না পাওয়ায় দলটিকে এবার এনডিএ জোটের শরিকদের ওপর পূর্ণ নির্ভর করতে হচ্ছে।

নতুন মন্ত্রিসভায় পাঁচ জন পূর্ণমন্ত্রী এবং ছয় জন প্রতিমন্ত্রীর পদ ছাড়তে হয়েছে এনডিএর সহযোগী দলগুলোকে। রোববার শপথ নেওয়া ৩০ জন পূর্ণমন্ত্রীর মধ্যে বিজেপির ২৫ জন।

সহযোগী দলের পাঁচ পূর্ণমন্ত্রীর তালিকায় তেলুগু দেশম পার্টির (টিডিপি) কিঞ্জারাপু রামমোহন নায়ডু, জনতা দল ইউনাইটেড (জেডিইউ)-এর রাজীবরঞ্জন (লল্লন) সিংহ, জনতা দল সেক্যুলার (জেডিএস)-এর এইচডি কুমারস্বামী, লোক জনশক্তি পার্টি রামবিলাস (এলজেপি)-এর চিরাগ পাসোয়ান, হিন্দুস্থান আওয়াম মোর্চার (হাম) জিতনরাম মাঝিঁ রয়েছেন।

সহযোগী দলের ছয় জন প্রতিমন্ত্রীর মধ্যে শিবসেনার প্রতাপরাও যাদব, রাষ্ট্রীয় লোকদল (আরএলডি)-এর জয়ন্ত চৌধুরী, রিপাবলিকান পার্টি অফ ইন্ডিয়া অঠওয়ালের (আরপিআই-এ) রামদাস অঠওয়ালে, জেডিইউর রামনাথ ঠাকুর, আপনা দল (সোনেলাল)-এর অনুপ্রিয়া পটেল, টিডিপির চন্দ্রশেখর পেম্মাসানি রয়েছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ