1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঈদের দিনও চলছে কোরবানির পশু বেচাকেনা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৭ জুন, ২০২৪

অনেকে হয়তো ঈদের আগে কোরবানির পশু বাজেটের মধ্যে পছন্দ মতো কিনতে পারেননি। তবে রাজধানীর পশুর হাটগুলোতে ঈদের দিনও চলছে কোরবানির পশু কেনাবেচা।

সোমবার (১৭ জুন) গাবতলী পশুর হাট ঘুরে এমন চিত্র দেখা গেছে। নগরীর রায়েরবাগের বাসিন্দা মুন্না। পশু কোরবানি দেওয়ার প্রবল ইচ্ছা তার। কিন্তু দামের কারণে ঈদের আগে গরু কিনতে পারেননি। ব্যাপারী গরুর বাড়তি দাম হাঁকছে বলে দাবি মুন্নার।

মুন্না বলেন, গতকাল (রোববার) বাজেটে মেলেনি ভাই। এবার গরুর এতো দাম ব্যাপারী গরু ছাড়ে না। অবশেষে ঈদের দিন সকালে ৮০ হাজার টাকায় গরু কিনতে পারছি। গতকাল ১ লাখের কমে এই গরু ছাড়েনি।

অনেকে একটা গরু আগে কিনলেও বাড়তি আরও একটা গরু কোরবানি দিতে গাবতলীর হাটে এসেছেন। তাদের মধ্যে একজন শওকত মোল্লা। তিনি মিরপুর এলাকা থেকে এসেছেন।

শওকত বলেন, ঈদের আগে একটা গরু কিনেছি, আরও একটা গরু কোরবানি দিতে চাই। এজন্য আমি আরও একটা গরু কিনতে চাই।

নওগাঁর রাণীনগরের ব্যাপারী রহিম শেখ। হাটে ৯টা গরু তুলেছিলেন। এর মধ্যে ৮টি গরু বিক্রি করেছেন। বাকি একটা গরু বিক্রি করে দেশে যাবেন তিনি।

যারা নানা সমস্যার কারণে গরু কিনতে পারেননি সেসব ক্রেতা ফজরের পর হাটে এসেছেন গরু কিনতে। সাড়ে তিন মণ মাংস মিলবে এমন গরুর দাম ১ লাখ ৩০ হাজার টাকা হাঁকছে বিক্রেতারা।

ঈদুল আজহার নির্ধারিত দিন ১০ জিলহজ। মুসলিম উম্মাহ এ দিনেই পবিত্র ঈদুল আজহা উদযাপন করে থাকেন। ঈদের নামাজ পড়েন এবং পশু কোরবানি করেন। কিন্ত কোরবানি শুধু একদিনই নয়, বরং ১০ জিলহজ ঈদুল আজহার দিনসহ আরও দুদিন কোরবানি করা যাবে। জিলহজ মাসের ১০ তারিখ ঈদের নামাজ পড়ার পর থেকে শুরু করে ১২ জিলহজ সূর্যাস্তের আগ পর্যন্ত কোরবানি করা যাবে।


সর্বশেষ - অভিমত