1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ-ভারত ১০ টি সমঝোতা স্মারক সই

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২২ জুন, ২০২৪

বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য, জ্বালানি ও রেলখাতসহ ১০ টি বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে। শনিবার দুপুরে (২২ জুন) নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এসব সমঝোতা স্মারক সই হয়।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। সমঝোতা স্মারকের বিস্তারিত তুলে ধরেন তারা। এসময় নরেন্দ্র মোদি বলেন, ভারত বাংলাদেশের সবচেয়ে বড় অংশীদার। বিগত ১০ বছরে আমরা দুই সরকার মিলে জনগণের কল্যাণে কাজ করেছি।

ভারত বাংলাদেশ অর্থনৈতিক ভারসাম্য রাখতে সেপা চুক্তির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন নরেন্দ্র মোদি। জানান, তিস্তার পানিবণ্টন নিয়ে আলোচনার জন্য শিগগিরই ভারতের একটি কারিগরি দল বাংলাদেশ সফর করবে।

এছাড়া শিগগিরই ই-মেডিকেল ভিসা চালুর কথাও জানান মোদি।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই সফরের মাধ্যমে ভারত বাংলাদেশের নবযাত্রা শুরু হয়েছে। ভবিষ্যতে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা সম্পৃক্ততার পথ ও কর্মপন্থা নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

দুই দেশ জনগণের ভাগ্য পরিবর্তন ও দারিদ্র্য বিমোচনে একসাথে কাজ করার অঙ্গীকার করেছে উল্লেখ করে শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান।


সর্বশেষ - অভিমত

নির্বাচিত