1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঘরে বসেই তৈরি করুন মাস্ক

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১ জুলাই, ২০২০

করোনা সংক্রমণ রুখতে এই সময়ে ফেস মাস্ক ব্যবহার খুবই জরুরি। যে কারণে ঘরে বসেই তৈরি করে নিন মাস্ক। এজন্য আপনার প্রয়োজন হবে পরিষ্কার সুতি কাপড় এবং সেলাই মেশিন অথবা ছুঁচ-সুতো। আর যাদের বাড়িতে সেলাই করার সুবিধা নেই, তারা রুমাল ও একজোড়া ইলাস্টিক ব্যান্ডের সাহায্যে অস্থায়ী ফেস মাস্ক তৈরি করে নিতে পারেন।
এবার জেনে নিন, কীভাবে নিজের ঘরে বসেই তৈরি করবেন ফেস মাস্ক।
মাস্ক তৈরির কাজে পুরানো কিন্তু পরিষ্কার সুতির কাপড় ব্যবহার করা যায়। তবে মাস্ক তৈরির আগে কাপড়টি অবশ্যই গরম জলে ফুটিয়ে নিয়ে রোদে শুকিয়ে নিতে হবে।
মাস্কের স্ট্র্যাপ ও পাইপিং তৈরি করতে কাপড় থেকে ১.৫ ইঞ্চি বাই ৫ ইঞ্চি মাপের ৪টি ফালি কেটে নিন। জানা চাই, বড়দের মাস্ক তৈরির জন্য কাপড় কেটে নিতে হবে ৯ ইঞ্চি বাই ৭ ইঞ্চি মাপে। ছোটদের মাস্ক তৈরির জন্য কাপড় কাটতে হবে ৭ ইঞ্চি বাই ৫ ইঞ্চি মাপে। এবার কাপড় ভাঁজ করে ৩টি নিম্নমুখী প্লিট তৈরি করে সেলাই করে নিন। প্লিটগুলি প্রতিটি ১.৫ চওড়া হবে। প্লিট বসানো কাপড় এবার উল্টে নিয়ে আগের মতোই অপর প্রান্তেও প্লিট তৈরি করুন। প্লিট সেলাই পর্ব শেষ হলে কাপড়ের মাপ ৯ ইঞ্চি থেকে কমে এসে দাঁড়াবে ৫ ইঞ্চিতে। প্লিটগুলির উপরে পাইপিং বসিয়ে কাপড়ের দু’দিকেই সেলাই করে নিন। তারপর কাপড়ের টুকরোটিতে ৪০ ইঞ্চি লম্বা স্ট্র্যাপ সেলাই করে জুড়ে দিন, যা দিয়ে মুখের উপর ও নীচ বেঁধে নেওয়া যাবে। স্ট্র্যাপগুলি আবার তিনবার ভাঁজ করে সেলাই করে নিন। প্রয়োজনে দেখে নিন, মাস্ক আপনার নাক ও থুতনি পর্যন্ত ঢাকতে পারছে কি-না। মাস্ক পরার পরে কোনো ফাঁক থেকে যাচ্ছে কি-না, সেটিও পরীক্ষা করে নিন। মনে রাখবেন, মাস্ক একবার ব্যবহার করার পরে উল্টে ফের ব্যবহার করবেন না। বরং ব্যবহারের পর ভালো করে মাস্কটি সাবানজলে ধুয়ে রোদে শুকিয়ে নিন। তা হলে মাস্ক পুনর্ব্যবহারযোগ্য হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ