শনিবার, ১৫ অগাস্ট ২০২০, ০১:০৫ অপরাহ্ন

ব্রাউনিয়ার পঞ্চম স্বামী সারওয়ার্দী বৃত্তান্ত

ইবার্তা ডেস্ক
আপডেট : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

রাশেদ আহমেদ: একটি ভিডিও দেখলাম মীর জাফর খেতাব দিয়ে প্রচার করা হচ্ছে। দেখলাম সেটি আলোচিত সমালোচিত জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীর। আওয়ামী লীগ বিরোধীরা তাকে মীর জাফর খেতাব দিলেও, আওয়ামী লীগ সমর্থকরা তাকে মোশকতাক খেতাব দিবে এতে কোনো ভুল নেই।

বলা হয়, জোট সরকারের আমলে দোর্দণ্ড প্রভাব বলতে যা বোঝায়, অন্তত মিডিয়া জগতে সেই প্রভাব ভোগ করেছিলেন হাওয়া ভবনের হেড অব কোলাবরেশন ফারজানা ব্রাউনিয়া। পাঁচটি বিয়ে করলেও দুটির কথা স্বীকার করেন না। পঞ্চম বিয়ে করেছেন হাসান সারওয়ার্দীকে। ক্ষমতার শীর্ষে থাকা সারওয়ার্দীর পতন হয় লোভ, দুনীতি ও যৌন কেলেঙ্কারির কারণে। কিন্তু তিনিই যখন বড় বড় নীতিকথা বলেন তখন তাকে আয়না দেখানো বড় দায়িত্বের মধ্যে পড়ে।

আওয়ামী লীগ সরকারের আমলে যারা সর্বোচ্চ সুবিধা ভোগ করেছে তাদের অন্যতম একজন হাসান সারওয়ার্দী। আমি যখন সাক্ষাতকার গ্রহণ করি (সাক্ষাতকারের রেকর্ড আছে), তিনি জাতির পিতা, জাতির পিতার আদর্শ, ৭১ এর চেতনা ইত্যাদি বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলেছিলেন। এখন তিনি বলছেন ১৯৭০ এ (সন্দীপ থাকাকালে ১০ বছর বয়সে) ভাসানীর মিছিলে গিয়েছিলেন।
৭১ টিভিতে ভারতের সঙ্গে সুসম্পর্ককে ঐতিহাসিক বলে সাফাই গেয়ে এখন ভারতীয় জুজু খুঁজছেন!

রানা প্লাজা ও তাজরিন কেন্দ্রিক শত কোটি টাকার দুর্নীতির অভিযোগ তার বিরুদ্ধেও উঠেছিল। রানা প্লাজার আলোচিত রেশমাকে অনৈতিক প্রস্তাব দেয়া সহ অসংখ্য নারী কেলেঙ্কারির অভিযোগ তার বিরুদ্ধেও উঠেছিল। সম্প্রতি গ্রেফতারকৃত পাপিয়া ও ওয়েস্টিনের নুর আলীর ঘনিষ্ঠজনদের একজন হাসান সাহেব।

সরকারের অত্যন্ত অনুগত হিসেবে পরিচিত হাসান সাহেব জাতিসংঘ মিশন, আনসার ভিডিপি, এসএসএফ সহ গুরুত্বপূর্ণ সব পদ অলংকৃত করে, নৈতিক-অনৈতিক সকল সুযোগ সুবিধা ভোগ করে, তিনিই যদি অবসর গ্রহণের পর সরকারের দোষ ধরার চেষ্টা করেন তাহলে মীর জাফর বা মোশতাক ছাড়াও আর কি কি তাকে বলা উচিত? সরকারেরই বা কি করার আছে তাও ভাবছি কারণ সরকার চলে হাসান সারওয়ার্দীদের নিয়েই।

নীতি নৈতিকতা ও কাণ্ডজ্ঞান তাঁর কম আছে বলে অনেকে সমালোচনা করতেন, তখন বিশ্বাস করি নি। কিন্তু ফারজানা নিগারের মতো স্ত্রী ও দুই সন্তান ত্যাগ করার পর স্ত্রীর অনুমতি ছাড়াই যখন ফারজানা ব্রাউনিয়াকে বিয়ে করলেন; অবসর গ্রহণ করেও সেনা পোশাক পরে বিয়ে করলেন, তখন থেকেই সম্মানের স্থানটি নষ্ট হতে থাকে। তবে যেটি জানতে ইচ্ছা করে তা হচ্ছে, হাসান সারওয়ার্দীর ডিগবাজির নেপথ্যে কি ফারজানা ব্রাউনিয়া?

রাশেদ আহমেদ (সাংবাদিক)


আরও সংবাদ