1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্যান্সার রোগীদের জন্য নতুন আশার আলো প্রোটন বিম থেরাপি

স্বাস্থ্য ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২ জুলাই, ২০২২

বাংলাদেশে ক্যান্সার রোগীদের জন্য নতুন আশার আলো হতে যাচ্ছে অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের প্রোটন বিম থোরাপী। এটি এক ধরনের রেডিয়েশন থেরাপি, যেখানে প্রোটন নামের ক্ষুদ্রকণার মাধ্যমে ক্যান্সার কোষের বিনাশ ঘটানো হয়।

প্রোটন যদিও এ যুদ্ধে প্রয়োজনীয় রসদের জোগান দেয়, তবে এটি, ফোটন থেরাপির মতো, আক্রান্ত টিস্যুর আশেপাশে অন্যান্য সুস্থ টিস্যুর কোনো ধরনের ক্ষতি করে না।

ফলে পারিপার্শ্বিক ঝুঁকিমুক্ত অবস্থায় এতে ক্ষতিকর টিউমারের বিনাশ ঘটাতে উচ্চ মাত্রার রেডিয়েশন প্রয়োগ করা সম্ভব হয়।

শুক্রবার দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের একমাত্র প্রোটন থেরাপি সেন্টার ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার (এপিসিসি) কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের সিনিয়র কনসালট্যান্ট রেডিয়েশন অনকোলজিস্ট ডা. স্বপ্ন নানজিয়া। এসময় দেশে ক্যান্সারের দ্রুত ক্রমবৃদ্ধি বিষয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি প্রোটন বিম থেরাপি প্রয়োগের মাধ্যমে কীভাবে জটিল প্রকৃতির ক্যান্সার কোষকেও নিখূঁতভাবে নিরাময় করা সম্ভব হচ্ছে, সে বিস্তারিত উপস্থাপন করেন তিনি।

ডা. স্বপ্ন নানজিয়া বলেন, অনেকেই জানে না, ক্যান্সার চিকিৎসায় প্রোটন প্রযুক্তির প্রয়োগের ইতিহাস শুরু হয় ১৯৪০ এর দিকে। তারই ধারাবাহিকতায় আজ প্রোটন বিম থেরাপির আবির্ভাব। বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় ইতোমধ্যেই অনন্য সাফল্য দেখিয়েছে প্রোটন থেরাপি।

এ মুহূর্তে অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে সবচেয়ে বেশি চিকিৎসা করা হচ্ছে মাথা ও গলার ক্যান্সার আক্রান্ত রোগীদের। আগেকার চিকিৎসা-পদ্ধতির তুলনায় এতে চিকিৎসা চলাকালীন ও চিকিৎসা-উত্তর ভোগান্তি একেবারেই কম।

রোগীকে ফের হাসপাতালে ভর্তি করা কিংবা নলের মাধ্যমে খাওয়ানোর মতো জটিল পরিস্থিতিরও প্রয়োজন পড়ে না। ডা. নানজিয়া জানান, অ্যাপোলোতে আমাদের রয়েছে সর্বাধুনিক পিবিএস প্রযুক্তি যার সুবাদে প্রতিটি টিউমারকে আমরা ধাপে ধাপে এবং স্তরের পর স্তর ভিত্তিতে পৃথকভাবে পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় চিকিৎসা নিশ্চিত করতে পারি।

এসময় ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে বাংলাদেশ থেকে ভারতে গিয়ে অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে চিকিৎসার নিয়ে সুস্থ হয়ে ওঠার ঘটনা তুলে ধরেন জামাল উদ্দিন, নূর ই তামান্না এবং মোজাম্মল হক চৌধুরী।

অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার (এপিসিসি) ভারতের প্রথম জেপিআই অনুমোদিত ক্যান্সার হাসপাতাল।

তার সাফল্যের মুকুটে সর্বশেষ সংযোজিত নতুন পালকটির নাম ভারতের প্রথম এবং একমাত্র সাইট-স্পেসিফিক রোবোটিক অনকোলজি প্রোগ্রাম।


সর্বশেষ - জাতীয় সংবাদ