1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশের চারটি ব্রোঞ্জ পদক জয়

শিক্ষাঙ্গন ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৮ জুলাই, ২০২২

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ (আইবিও) প্রতিযোগিতায় রেকর্ড সংখ্যক চারটি ব্রোঞ্জ পদক লাভ করেছে বাংলাদেশ। আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে অনুষ্ঠিত ৩৩তম আইবিওতে দেশের জন্য প্রথমবারের মতো সর্বাধিক সংখ্যক পদক জয় করলেন এসএফএপ গ্রিনহেরাল্ড ইন্টাঃ স্কুলের রায়ান রহমান, ফাইয়াদ আহমেদ, নটর ডেম কলেজের খন্দকার ইশরাক আহমদ ও আলফ্রেড ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী তাহসিন শান লিওন।

ছয় সদস্যের টিম বাংলাদেশের অপর দু’জন হলেন- বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কোচ অধ্যাপক ড. রাখহরি সরকার এবং সাধারণ সম্পাদক ড. সৌমিত্র চক্রবর্তী। এবার আইবিওতে বিশ্বের ৭৮টি দেশ থেকে ৩১২ বাছাইকৃত শিক্ষার্থী জীববিজ্ঞানের সর্ববৃহৎ এ আয়োজনে অংশ নেয়।

বাংলাদেশ জীববিজ্ঞান উৎসবের চূড়ান্ত আসরে বিজয়ী চার শিক্ষার্থী আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় অংশ নেন। আঞ্চলিক ও জাতীয় জীববিজ্ঞান উৎসব, জাতীয় বায়োক্যাম্প, আবাসিক ও অনাবাসিক বায়োক্যাম্প শেষে চার শিক্ষার্থীকে বাছাই করা হয় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের পতাকা তুলে ধরার জন্য। ইয়েরেভানে গত ১০ জুলাই শুরু হয় আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের ৩৩তম আসর। গতকাল আইবিওর সমাপনী অনুষ্ঠানে এর ফলাফল ঘোষণা করা হয়। অতীতের সব রেকর্ড ভেঙে টিম বাংলাদেশের চারজনের প্রত্যেকেই ব্রোঞ্জ পদক জয় করেন।

বাংলাদেশ ২০১৬ সাল থেকেই আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। নির্ধারিত চারজনের দলের সবারই মেডেল জয় এবারই প্রথম। অভূতপূর্ব এই সাফল্যের জন্য শিক্ষক-অভিভাবক ও আয়োজকরা উচ্ছ্বসিত।


সর্বশেষ - জাতীয় সংবাদ