1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পুত্রজায়ার আদলে ‘মিনি সেক্রেটারিয়েট ফর চট্টগ্রাম’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ জুলাই, ২০২২

চট্টগ্রামের চান্দগাঁও থানাধীন হামিদ চর প্রকল্প বা মিনি সেক্রেটারিয়েট ফর চট্টগ্রাম প্রকল্পের নকশা চূড়ান্ত করা হয়েছে। নকশায় ক্যাবল কার, ওয়াটার বাস, এমনকি প্রকল্প এলাকার জন্য একটি কমন জেটিও যুক্ত করা হয়েছে। আগামী ১ মাসের মধ্যে পরিবর্ধন ও সংযোজনকৃত এ নকশা প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন মিললে এবং প্রয়োজনীয় কিছু কার্যক্রম শেষে শুরু হয়ে যাবে নির্মাণ কার্যক্রম।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, আনোয়ারার যে এলাকায় কর্ণফুলী টানেল গিয়ে শেষ হয়েছে সেখান থেকে চান্দগাঁওয়ের হামিদ চর প্রকল্পে বা সমন্বিত প্রকল্পে যাবে ক্যাবল কার ও ওয়াটার বাস। আকাশ পথে ও নৌ পথে প্রকল্প এলাকায় যাতায়াত করবে এ যানবাহনগুলো। এজন্য সেখানে নির্মাণ করা হবে একটি কমন জেটি। নকশায় কর্পোরেট অফিসের জন্য দুটি বা তিনটি ভবনও রাখা হয়েছে।

প্রধানমন্ত্রী কার্যালয় ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে নকশায় এসব সংযোজন করা হয়। জেলা প্রশাসক বলেন, এ প্রকল্পের কাজ শেষ হলে পাল্টে যাবে চট্টগ্রামের প্রশাসনিক কার্যক্রমের চিত্র। সেবা প্রার্থীরা খুব সহজে এক জায়গা থেকে নানা সেবা গ্রহণ করতে পারবেন। জেলা প্রশাসন সূত্র জানায়, চলতি বছরই শুরু হতে যাচ্ছে বিশাল এই প্রকল্পের কাজ। এখানে গড়ে তোলা হবে সর্বমোট ৪৪টি সরকারি অফিস। বন্দর মৌজার হামিদ চরের ৭৫ একর জায়গায় নির্মাণ হবে সরকারের এই প্রকল্প।

প্রকল্পটির নাম দেয়া হয়েছে মিনি সেক্রেটারিয়েট ফর চট্টগ্রাম। মালেশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার আদলে এটি নির্মাণ করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। মূলত নগরে চাপ কমাতে ও সাধারণ মানুষকে এক জায়গায় সব ধরনের সেবা দিতে প্রকল্প গড়ে তোলার উদ্যোগটি নেয় জেলা প্রশাসন।

প্রকল্পের চূড়ান্ত নকশায় আরো থাকছে জুডিশিয়ারি বা আদালতের জন্য নির্ধারিত স্পেস, প্রধানমন্ত্রীর জন্য একটি স্যাটেলাইট অফিস, মেলার জন্য স্পেস, সার্কিট হাউস ও রিসোর্ট, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়, স্পোর্টস কমপ্লেক্স, কনভেনশন সেন্টার, ক্লাব হাউস, শপিং মল, মাল্টি স্টোরেড কার পার্কিং, স্কুল-কলেজ, পরিবহন পুল, পেট্রোল পাম্প, স্মৃতিসৌধ, নভোথিয়েটার, মসজিদ, মুক্ত মঞ্চ ও কালচারাল কমপ্লেক্স, কনডোমিনিয়াম, সরকারি কর্মচারীদের আসাসিক এলাকা, ওয়াচ টাওয়ার, হাইটেক পার্ক, সরকারি কর্মকর্তা-কর্মচারী হাসপাতাল, ইউটিলিটি ভবন ও নার্সিং ইনস্টিটিউট।


সর্বশেষ - জাতীয় সংবাদ