1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ জুলাই, ২০২২

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল দুই গ্রহাণু। আর কয়েক ঘণ্টার মধ্যে গ্রহাণু দুটি পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে। আছে পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার আশঙ্কাও। এমনটাই জানিয়েছেন মহাকাশ পর্যবেক্ষকরা। খবর নিউজউইকের।

পৃথিবীর দিকে গ্রহাণু ধেয়ে আসার ঘটনা প্রায়ই ঘটে থাকে। কিন্তু একই সময়ে একই সঙ্গে দুটি গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার ঘটনা খুবই বিরল। সেই বিরলতম ঘটনাই ঘটতে চলেছে আগামী কয়েক ঘণ্টার মধ্যে।

গ্রহাণু দুটির একটি অন্তত ৪০০ ফুট চওড়া। শুক্রবার (২৯ জুলাই) এটি এই গ্রহের খুব কাছ দিয়েই চলে যাবে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, সম্প্রতি এ রকম বড় আকারের কোনো গ্রহাণু পৃথিবীর দিকে এভাবে ধেয়ে আসেনি। প্রায় একই সময়ে পৃথিবীর কাছাকাছি আসতে চলেছে আর একটি গ্রহাণুও। এটা প্রায় ৬০০ ফুট চওড়া।

গ্রহাণু ধেয়ে আসার ঘটনায় একটা আতঙ্কের পরিবেশ তৈরি হয়। সবাই ভাবেন, এ গ্রহাণুগুলোর সঙ্গে কি শেষ পর্যন্ত ধাক্কা লাগবে পৃথিবীর? কেমন হবে সেই সংঘর্ষ? কতটা বিভীষিকা তৈরি হবে? তবে গ্রহাণুগুলোর বেশিরভাগ পৃথিবীকে পাশ কাটিয়ে চলে যায়।

গ্রহাণু দুটির নাম- ২০১৬সিজেড৩১ এবং ২০১৩সিইউ৮৩। এদের মধ্যে ২০১৬সিজেড৩১ শুক্রবার (২৯ জুলাই) পৃথিবীর কাছ দিয়ে যাবে। কিন্তু পৃথিবীর সঙ্গে এর দূরত্ব থাকবে ২৮ লাখ কিলোমিটার।

শনিবার (৩০ জুলাই) পৃথিবীর কাছাকাছি চলে আসবে ২০১৩সিইউ৮৩ নামের গ্রহাণুটিও। কিন্তু তা সত্ত্বেও এই গ্রহাণু ও পৃথিবীর মধ্যে অন্তত ৬৯ লাখ কিটোমিটার দূরত্ব বজায় থাকবে।

মহাকাশবিজ্ঞানীরা বলছেন, এই দুটি গ্রহাণুর কোনোটিরই পৃথিবীর সঙ্গে ধাক্কা লাগার তেমন কোনো আশঙ্কা নেই! যদিও তারা বলছেন, গ্রহাণুর পারিপার্শ্বিক পরিস্থিতি যেকোনো সময় বদলে যেতে পারে। বেড়ে যেতে পারে এদের গতি। বদলে যেতে পারে এদের অভিমুখও।

নাসা এই দুটি গ্রহাণুকে ‘সম্ভাব্য বিপজ্জনক’ (পোটেনশিয়ালি ডেঞ্জারাস) ক্যাটাগরিভুক্ত করেছে। এর মানে এগুলো যেকোনো মুহূর্তে ভয়ংকর হয়ে উঠতে পারে। এমনকি পৃথিবীর সঙ্গে ধাক্কাও লাগতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

দেশের গণ্ডি পেরিয়ে বগুড়ার ‘সাদা সেমাই’ রপ্তানি হচ্ছে বিদেশে

বাড়ছে রেমিট্যান্স, প্রণোদনায় প্রাণচাঞ্চল্য

এমএলএমের নামে ১০ কোটি টাকা আত্মসাৎ করায় গ্রেফতার ১

বাংলাদেশ হঠাৎ যুক্তরাষ্ট্রের মাথাব্যথার কারণ হয়ে উঠলো কেন?

বাংলাদেশে বাইডেনের ‘ডেমোক্রেসি ক্রুসেড’ ব্যর্থ হয়েছে: ব্লুমবার্গ

দেশের গণ্ডি ছাড়িয়ে ইউরোপ-মধ্যপ্রাচ্যে যাচ্ছে নরসিংদীর লটকন

যুক্তরাষ্ট্রে মানুষের নিরাপত্তা-মানবাধিকার নিয়ে প্রশ্ন নিহত রমিমের মায়ের

প্রতিবেশীদের তুলনায় দ্রুতগতিতে আগাচ্ছে বাংলাদেশের অর্থনীতি : আইএমএফ

বৈষম্যহীন সমাজ গঠন ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে জননেত্রীর অবদান

ভোক্তা অধিকারের অভিযানে ১১৬ প্রতিষ্ঠানকে জরিমানা