1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউরোর সেমিফাইনালে মুখোমুখি যারা 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৭ জুলাই, ২০২৪

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের চলতি আসরের কোয়ার্টার ফাইনাল পর্ব শেষ। হাড্ডাহাড্ডি লড়াই শেষে চার দল উঠে গেছে সেমিফাইনালে। ইউরোর ইতিহাসে দ্বিতীয়বার তিনটি কোয়ার্টার ফাইনাল অতিরিক্ত সময়ে গড়ায়। শুক্রবার স্পেন ২-১ গোলে জার্মানিকে বিদায় করেছে অতিরিক্ত সময়ের খেলায়। গোলশূন্য স্কোরের পর টাইব্রেকারে ৫-৩ গোলে জিতে পর্তুগালকে বিদায় করেছে ফ্রান্স। শনিবার তৃতীয় কোয়ার্টার ফাইনালও নিষ্পত্তি হয়েছে পেনাল্টি শুটআউটে। ১-১ গোলে নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা শেষে ইংল্যান্ড ৫-৩ গোলে জিতেছে সুইজারল্যান্ডের বিপক্ষে। আর এই পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডস ঘুরে দাঁড়িয়ে তুরস্ককে হারিয়েছে ২-১ গোলে।

প্রথম সেমিফাইনাল হবে ফ্রান্স ও স্পেনের মধ্যে। আগামী ৯ জুলাই মঙ্গলবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় মিউনিখে মুখোমুখি হবে দুই দল। পরের দিন একই সময়ে ডর্টমুন্ডে ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও ইংল্যান্ড।

স্পেনের সঙ্গে শেষবারের দেখায় জিতেছিল ফ্রান্স, ২০২১ সালের নেশনস লিগের ফাইনালে। ২০০৬ বিশ্বকাপ ও ২০০০ ইউরোতেও স্পেনকে বিদায় করেছিল ফরাসিরা। ১৯৮৪ সালের ইউরো ফাইনালেও তারা হারায় লা রোহাদের। মেজর টুর্নামেন্টে ফ্রান্সের বিপক্ষে স্পেনের একমাত্র জয় ২০১২ ইউরোতে। জয়-পরাজয়ের পাল্লায় অবশ্য স্পেন এগিয়ে। ১৬ ম্যাচ জিতেছে তারা, হেরেছে ১৩টি। ড্র সাতবার।

এদিকে নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের শেষ দেখা হয়েছিল ২০১৯ সালের জুনে। নেশনস লিগে ৩-১ গোলে থ্রি লায়নদের হারায় ডাচরা। দুই দলের মুখোমুখি লড়াই হয়েছে ২২ বার। ইংল্যান্ড আছে পিছিয়ে। ৬ জয় তাদের, আর ৭টি ম্যাচে ইংল্যান্ডকে হারিয়েছে ডাচরা। ড্র ৯টি।

সেমিফাইনালের সূচি

৯ জুলাই- রাত একটা, স্পেন বনাম ফ্রান্স

১০ জুলাই- রাত একটা, নেদারল্যান্ডস বনাম ইংল্যান্ড


সর্বশেষ - অভিমত