1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শত বছরেও ভাগ্য বদলায়নি গ্রামের যে রাস্তার

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সিদলা ইউপির বেশিরভাগ রাস্তা-ঘাটে কমবেশি উন্নয়নের ছোঁয়া লাগলেও গড়মাছুয়া টানপাড়া গ্রামের ভেতর দিয়ে উপজেলা সদরে সংযোগকারী গুরুত্বপূর্ণ ১০০ বছরের পুরানো একটি রাস্তা এখনো বেহাল অবস্থায় পড়ে রয়েছে।

এ কাঁচা রাস্তাটি দীর্ঘদিনেও পাকাকরণ না হওয়ায় বর্তমানে যানবাহন ও পথচারী চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। তাই ভুক্তভোগীরা কর্দমাক্ত শতবর্ষী ওই গ্রামীণ রাস্তাটি পাকাকরণে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করে জরুরি প্রতিকার দাবি করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,উপজেলার সিদলা ইউনিয়নের গড়মাছুয়া টানপাড়া গ্রামের শতবর্ষী এ রাস্তাটি সংস্কার না হওয়ায় বর্ষার বৃষ্টিতে কাদায় চলাচলের একদম অনুপযোগী হয়ে পড়েছে। এ রাস্তা দিয়ে গ্রামের হাজারো মানুষ প্রতিদিন হাটবাজার, ইউনিয়ন পরিষদ, উপজেলা সদর, জেলা শহরে যাতায়াত করে। প্রতিদিনই মানুষ এই রাস্তায় চলতে নানা দুর্ভোগের শিকার হচ্ছে। বিশেষত বয়স্ক মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষকসহ সর্বস্তরের মানুষ বিপদগ্রস্ত। রাস্তার বেহাল দশায় ফলে কোনো গাড়িচালক এ সড়ক দিয়ে গাড়ি নিয়ে আসতে চায় না।

স্থানীয় শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, ওই কর্দমাক্ত রাস্তা দিয়ে যাওয়ার সময় পা পিছলে অনেক শিক্ষার্থী আহত হওয়ার ঘটনা প্রায়ই ঘটে থাকে। কেউ অসুস্থ হলে জরুরি ভিত্তিতে হাসপাতালে নেয়ার ক্ষেত্রেও ভোগান্তিতে পড়তে হয় রোগীদেরকে।

তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে থাকলেও স্থানীয় জনপ্রতিনিধি কিংবা সংশ্লিষ্ট কেউই কার্যকরী উদ্যোগ গ্রহণ করেনি। ফলে সামান্য বৃষ্টি হলেই ওইসব রাস্তায় মারাত্মক কাদার যানবাহন চলাচলে অনুপোযোগী হয়ে পড়ে। এমনকি খালি পায়ে হেঁটে চলাচল করাও কষ্টসাধ্য হয়ে যায়। এতে আশপাশের অন্য গ্রামের মানুষও চরম ভোগান্তির শিকার হচ্ছেন। বিশেষ করে বর্ষা মৌসুম এলেই এ ভোগান্তি কয়েক গুণ।

সরেজমিন সিদলা ইউনিয়নের গড়মাছুয়া টানপাড়ার ওই রাস্তায় গিয়ে দেখা যায়, কাদার মধ্য দিয়ে হেঁটেই মানুষ চলাচল করছেন। মোটরসাইকলে, সাইকেল নিয়ে চলাচল করতে গিয়ে মানুষ বিপাকে পড়ছেন।

এ সময় স্থানীয় বাসিন্দা জাহেদ আলী, শফির উদ্দিন, হাদিকুল,আলমগীরসহ ভুক্তভোগী অনেকেই জানান, এ রাস্তাটি একশো বছরেও পুরানো। চলাচলের জন্য গ্রামের ভেতর দিয়ে যাওয়া ১ কিলোমিটার কাঁচা রাস্তা খুবই গুরুত্বপূর্ণ। এ রাস্তাটি হোসেনপুর-দেওয়ানগঞ্জ সড়কের সঙ্গে মিলিত হয়েছে। গ্রামের প্রায় দুই হাজারেরও অধিক মানুষ এ রাস্তা দিয়ে চলাচল করে। ৫০ একরের অধিক জমির ফসল এ রাস্তা দিয়েই ঘরে তুলতে হয়।

সিদলা ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান কাঞ্চন জানান, গড়মাছুয়া টানপাড়া গ্রামের ভেতর দিয়ে চলাচলকারী গ্রামীণ ওই রাস্তাটি দীর্ঘদিন ধরেই বেহাল অবস্থায় পড়ে আছে। জনগুরুত্বপূর্ণ এই রাস্তা সংস্কার ও পাকাকরণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। স্থানীয় এলজিইডি অফিস থেকে খুব শিগগিরই রাস্তাগুলোর সার্ভে কার্যক্রম সম্পন্ন করে কার্যকরী উদ্যোগ গ্রহণ করা হবে।


সর্বশেষ - অভিমত