1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নানা রকমের খিচুড়ি

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৭ আগস্ট, ২০১৭

সবজি খিচুড়ি:
উপকরণ: কালিজিরা চাল ১ কাপ, মুগের ডাল ১ কাপ, আলু ২টি, পটল ৪টি, ফুলকপি ১টি ছোট সাইজের, মটরশুঁটি ১ কাপ, টমেটো ১টি, তেজপাতা ২টি, কাঁচামরিচ ৪টি, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, তেল, লবণ ও হলুদ প্রয়োজন মতো, ধনিয়া ও জিরা গুঁড়া ২ চা চামচ করে, ঘি ২ টেবিল চামচ, আদাবাটা ২ টেবিল চামচ।
প্রণালী: চাল ধুয়ে, ডাল ভেজে ধুয়ে শুকাতে দিন। সবজিগুলো বড় টুকরো করে কেটে নিন। পাতিলে পাঁচ কাপ পানি, লবণ ও হলুদ দিয়ে ডাল সিদ্ধ করে নিন। ডাল আধাসিদ্ধ হলে চাল দিয়ে দিন। সাথে ধনিয়া ও জিরা গুঁড়া, টমেটো ও আদাবাটা দিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা, গরম মশলা দিন। সবজিগুলো ভেজে নিন।
ভাজা সবজি, তেল ও গরম মশলার সাথে চাল দিন। স্বাদমতো কাঁচামরিচ দিয়ে আঁচ কমিয়ে খিচুড়ি ঢেকে দিন। সিদ্ধ হলে ঘি ও গরম মশলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে ফেলুন।
চিংড়ির খিচুড়ি
উপকরণ: ছোট চিংড়ি মাছ ৫০০ গ্রাম, কালিজিরা চাল ১ কাপ, মসুর ডাল ১ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, টমেটো ১টি টুকরো করে কাটা, ধনিয়া ও জিরা গুঁড়া ২ চা চামচ, কাঁচামরিচ ৫টি, আদা-রশুনবাটা ৩ চা চামচ, হলুদ-লবণ স্বাদমতো, তেজপাতা ২টি, গরম মশলা, সরিষার তেল দরকার মতো, শুকনা মরিচ ২টি ও ঘি।
প্রণালী: চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়ে লবণ ও হলুদ মাখিয়ে নিন। পাতিলে পাঁচ কাপ পানি গরম করে চাল-ডাল এবং পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা শুকনো মরিচ, গরম মশলা দিন। রশুন বাটা ও পিয়াজ কুচি দিন। এতে চিংড়ি মাছ দিয়ে ভাজি করে নামান।
আধ সিদ্ধ চাল-ডালে আদাবাটা, ধনিয়া, জিরা গুঁড়া ও টমেটো দিন। খিচুড়ি প্রায় সিদ্ধ হয়ে এলে মশলাসহ চিংড়ি মাছ দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে ফেলুন।
কিমার খিচুড়ি
উপকরণ: মাটন কিমা ৩০০ গ্রাম, কালোজিরা চাল ১ কাপ, কর্ন ১ কাপ, আদা ২ ইঞ্চি, কাঁচা মরিচ ৫/৬টি, লেবুর রস ৪ টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, গোটা জিরা ১ চা চামচ, হলুদ-লবণ প্রয়োজন মতো, পিয়াজ কুচি ১ কাপ, আদা কুচি ১ চা চামচ, রশুন কুচি ১ চা চামচ, মরিচ গুঁড়া স্বাদমতো, তেল ৩ টেবিল চামচ।
প্রণালী: পরিমাণ মতো পানি দিয়ে প্রেসার কুকারে কিমা সিদ্ধ করুন। কড়াইয়ে তেল গরম করে পিয়াজ, আদা ও রশুন কুচি ভাজুন। ভাজা মশলায় সিদ্ধ কিমা, লবণ ও মরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন। মরিচ ও আদা কুচিয়ে নিন। কর্নে দু’চামচ লেবুর রস মিশিয়ে সিদ্ধ করুন। পাতিলে ঘি গরম করে জিরা ও গরম মশলা দিন। এতে আদা, মরিচ ও হলুদ দিয়ে কষিয়ে নিন।
সিদ্ধ কর্ন পানি দিয়ে ফোটান। চাল ও লবণ দিয়ে কিমা দিন। আঁচ কমিয়ে ঢাকা দিয়ে খিচুড়ি রান্না করুন।
চিকেন খিচুড়ি
উপকরণ: মসুর ডাল ১ কাপ, চাল ১ কাপ, রান্না করা চিকেনের পিস ৪/৫টি, আদা বাটা ১ টেবিল চামচ, টমেটো কুচি ১ কাপ, ধনিয়া ও জিরা গুঁড়া ১ চা চামচ, কাঁচা মরিচ ২টি, রশুন বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ১ কাপ, ঘি ও গরম মশলা গুঁড়া প্রয়োজন মতো, তেল অর্ধেক কাপ, হলুদ অর্ধেক চা চামচ, লবণ ও চিনি স্বাদ মতো, তেজপাতা ২টি।
প্রণালী: প্রেসার কুকারে চার কাপ পানি গরম করে ডাল, চাল, টমেটো, ধনিয়া-জিরা, হলুদ, আদা, লবণ, চিনি ও চিকেনের পিস দিয়ে সিদ্ধ করুন। কড়াইয়ে তেল নিয়ে কাঁচামরিচ, তেজপাতা, গরম মশলা দিন। রশুনবাটা ও পিয়াজ কুচি দিয়ে ভাজা মশলা ও তেল দিয়ে খিচুড়ি রান্না করে নিন।


সর্বশেষ - জাতীয় সংবাদ