বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১০:৩১ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
গোলাম আজমের ভাগ্নে ও জামাতি টাকায় চলা ছাত্র পরিষদের মুখোশ খুলে যাচ্ছে ! শেখ হাসিনাকে জন্মদিনে মোদী পাঠালেন ফুল, চীনের শুভেচ্ছা জ্ঞাপন পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ “ধর্ষিত” মামুনের স্ক্রিনশপ জালিয়াতি ফাঁস : ইলিয়াস সহ সুশীলদের কটাক্ষ জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ : বিশ্ব সভায় বাংলা ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র

শেষ হয়ে আসছে সৌদি আরবের তেল!

ইবার্তা ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭

ইবার্তা অনলাইন ডেস্ক: তেল শেষ হয়ে গেলে বিকল্প উপার্জনের পথ নিয়ে ভাবতে শুরু করেছে সৌদি আরব। জানা গেছে গত বছর থেকে তেলের পাশাপাশি বিকল্প আয়ের ক্ষেত্র তৈরিতে বিভিন্ন পরিকল্পনা করা হয়। মরুভূমির বালুতেই আয়ের ক্ষেত্র তৈরিতে কয়েকটি পদক্ষেপ নেয়া হয়েছে।

জানা গেছে মরুভূমিতে শহর তৈরির জন্য বিভিন্ন এলাকা চিহ্নিত করা হচ্ছে। গত মাসে মরুভূমিতে শহর দুটি শহর তৈরির ঘোষণা দেয় সৌদি আরব। শহর দুটি তৈরির জন্য যে বিপুল পরিমাণ মরুভূমি চিহ্নিত করা হয়েছে, তার একটির আয়তন বেলজিয়ামের চেয়ে বেশি, অপরটির আয়তন প্রায় মস্কোর সমান।

নির্মানাধীন শহর দুটিতে একাধিক বিনিয়োগের কথা ঘোষণা করা হয়েছে। গুরুত্ব দেয়া হচ্ছে বিনোদন, শিল্প, পর্যটন ও আর্থিক লেনদেনে।

শহর তৈরিতে খরচ হবে প্রায় ৬ হাজার সাতশো কোটি টাকা। তেলের দাম পড়ার কারণে ধীর গতিতে কাজ চলছে।

এ বছর এপ্রিল মাসে ঘোষিত ‘সৌদি ভিশন ২০৩০’ এর ৮৪ পাতার ব্লু প্রিন্টে শহর দুটিতে নির্মাণ সম্পন্ন করা ও বিনিয়োগ উৎসাহিত করার কথা গুরুত্বের সাথে উল্লেখ করা হয়েছে।


আরও সংবাদ