1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
জাপানের বিনিয়োগকারীরা আবার বাংলাদেশে আসছে - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
জাপানের বিনিয়োগকারীরা আবার বাংলাদেশে আসছে - ebarta24.com
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:০৬ অপরাহ্ন

জাপানের বিনিয়োগকারীরা আবার বাংলাদেশে আসছে

সম্পাদনা:
  • সর্বশেষ আপডেট : বুধবার, ৯ আগস্ট, ২০১৭

ইবার্তা ডেস্ক: এক বছর পর জাপানের বিনিয়োগকারীরা আবার সক্রিয় হয়েছে। হোলি আর্টিজন বেকারিতে সন্ত্রাসী হামলায় জাপানের ব্যবসায়ীদের বিনিয়োগের বিষয়ে যে নেতিবাচক প্রভাব সৃষ্টি হয়েছিল, তা দূরীভূত হচ্ছে। দু’টি বড় জাপানী কোম্পানী ইতোমধ্যে বাংলাদেশে বিনিয়োগ কার্যক্রম শুরু করেছে। এছাড়া আরও কয়েককটি কোম্পানী বিনিয়োগের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান এম আমিনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।
গতকাল (৮ আগস্ট, মঙ্গলবার) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বিডার নেতৃত্বে সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ীদের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল সিঙ্গাপুরে জাপানের বড় কয়োকটি কোম্পানীর প্রধান নির্বাহীসহ ব্যবসায়ীদের সাথে ফলপ্রসু আলোচনার বিস্তারিত তুলে ধরেন।
এক প্রশ্নের জবাবে আবুল কালাম আজাদ বলেন, আমরা জাপান ও সিঙ্গাপুরের ব্যবসায়ীদের কাছে বাংলাদেশের ১’টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনসহ বিনিয়োগ সুবিধার বিষয়াদি তুলে ধরেছি।এর প্রেক্ষিতে তারা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে।
তিনি বলেন,হোলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় জাপানের ব্যবসায়ীদের মধ্যে যে উদ্বেগ ছিল,তা কেটে গেছে। সিঙ্গাপুরে অনুষ্ঠিত বাংলাদেশ-জাপান বিটুবি সম্মেলন তাদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারনা তৈরি করেছে বলে তিনি দাবি করেন।
বিডার নির্বাহী চেয়ারম্যান এম আমিনুল ইসলাম বলেন,হোলি আর্টিজনের পর জাপানের ব্যবসায়ীদের সঙ্গে যে শীতল সম্পর্ক তৈরি হয়েছিল,তা এখন উঞ্চতায় রুপ নিয়েছে। জাপানের দু’টি বড় কোম্পানী ইতোমধ্যে বিনিয়োগ কার্যক্রম শুরু করেছে। এর বাইরে আরো কয়েকটি বড় কোম্পানী বিনিয়োগের অপেক্ষায় রয়েছে।
তিনি বলেন,বাংলাদেশ-জাপান-সিঙ্গাপুর তৃপক্ষীয় সম্পর্ক কিভাবে হতে পারে,সম্মেলনে আমরা এ বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছি। বিনিয়োগ বাড়ানো এবং জাপান ও সিঙ্গাপুরের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়ন নিয়ে আলোচনা হয়েছে।
অনুষ্ঠানে বাণিজ্য সচিব শুভাশীষ বসু বাংলাদেশ প্রতিনিধিদলের সিঙ্গাপুর সফর অত্যন্ত কার্যকর উদ্যোগ ছিল উল্লেখ করে বলেন,সম্মেলনে আমরা বাংলাদেশের বিনিয়াগ সংক্রান্ত সুবিধাদি জাপান ও সিঙ্গাপুরের ব্যবসায়ীদের কাছে তুলে ধরেছি। তারা এখন বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আসবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।
এফডিআই বাড়ানোর জন্য কোম্পানী আইন সংশোধন করা হচ্ছে বলে তিনি জানান।
ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (ডিসিসিআই) সভাপতি আবুল কাশেম বলেন,স্থানীয় বিনিয়োগকারীরা আগের তুলনায় সরকারের কাছ থেকে এখন বেশি সহযোগিতা পাচ্ছে।এটি অত্যন্ত ইতিবাচক দিক। আশা করি সরকারের এই সহযোগিতা এফডিআই বাড়াতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে মেট্রাপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এমসিসিআই) সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর ও চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (সিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম উপস্থিত ছিলেন।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021