1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভারতে মুসলমানরা ভীতিকর পরিস্থিতিতে নিরাপত্তাহীন : হামিদ আনসারি

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭
ভারতের বিদায়ী ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি

ইবার্তা অনলাইন ডেস্ক: ভারতের বিদায়ী ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি আজ বৃহস্পতিবার রাজ্যসভা টিভিকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, ভারতে মুসলমানদের মধ্যে নিরাপত্তাহীনতা ও ভয়ের পরিবেশ সৃষ্টি হয়েছে।
তিনি দেশের ক্রমবর্ধমান অসহিষ্ণুতা ইস্যু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সরকারের অন্য মন্ত্রীদের সামনে তুলে ধরেছেন বলেও জানান।
হামিদ আনসারি বলেন, এই ধারণা সঠিক যে দেশের মুসলিমদের মধ্যে ভয় ও নিরাপত্তাহীনতার অনুভূতি রয়েছে। দেশের বিভিন্ন অংশ থেকে আমি এ কথা জানতে পেরেছি। বহু শতাব্দি ধরে ভারতীয় সমাজ বহুত্ববাদী কিন্তু সর্বজন স্বীকৃত এই পরিবেশ এখন ঝুঁকির মধ্যে রয়েছে। যেভাবে কথায় কথায় মানুষের জাতীয়তাবোধ নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে- তা খুব উদ্বেগজনক বিষয়।
তিনি আরও বলেন, গণপিটুনিতে মৃত্যুর ঘটনা, কুসংস্কারের বিরোধিতাকারীদের হত্যা ও ‘ঘর ওয়াপসি’র (ঘরে ফেরা) ঘটনা ভারতীয় মূল্যবোধ পতনের উদাহরণ। এ সকল ঘটনা থেকে বোঝা যায়, আইনশৃঙ্খলা রক্ষাকারী সরকারি কর্মকর্তাদের ক্ষমতাও বিভিন্ন স্তরে শেষ হয়ে যাচ্ছে।
উল্লেখ্য, গত (রোববার) ব্যাঙ্গালোরে ন্যাশনাল ল’ স্কুলের ২৫তম বার্ষিক সমাবর্তন অনুষ্ঠানেও ভাইস-প্রেসিডেন্ট হামিদ আনসারি অনুরূপ কথা বলেন। তিনি বলেন, সমাজের প্রত্যেক অংশে বৈচিত্রের মধ্যে পারস্পারিক সৌহার্দকে উন্নীত করতে সহিষ্ণুতা এক অপরিহার্য রাষ্ট্রীয় গুণ হওয়া উচিত।
বিদায়ী ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি বলেন, ধর্মনিরপেক্ষতার মৌলিক নীতির পুনরাবৃত্তি ও পুনরুজ্জীবিত করাই বর্তমান সময়ের বড় চ্যালেঞ্জ। এতেই সহনশীলতা ও ধর্মীয় স্বাধীনতা অন্তর্ভুক্ত রয়েছে এবং সহনশীলতা ভারতীয় সমাজের বাস্তবতায় প্রতিফলিত হওয়া উচিত।


সর্বশেষ - জাতীয় সংবাদ