রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১১:১৭ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
শেখ হাসিনাকে জন্মদিনে মোদী পাঠালেন ফুল, চীনের শুভেচ্ছা জ্ঞাপন পঁচাত্তরের খুনিদের দায়মুক্তি অধ্যাদেশ “ধর্ষিত” মামুনের স্ক্রিনশপ জালিয়াতি ফাঁস : ইলিয়াস সহ সুশীলদের কটাক্ষ জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ : বিশ্ব সভায় বাংলা ভাষার প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন

সাংবাদিক পরিচয়দানকারীদের একাডেমিক যোগ্যতা কি? : আমিনুল হক পলাশ

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০১৭

ফেসবুক থেকে

প্রকৃত সাংবাদিকদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক একটি বিনীত জিজ্ঞাসা,

সারাদেশে সাংবাদিক পরিচয়দানকারী এবং সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করা কতজনের আসলেই রিলেভেন্ট একাডেমিক ব্যাকগ্রাউন্ড কিংবা যোগ্যতা রয়েছে ?

এদেশে চাইলেই কেউ পুলিশ, ম্যাজিস্ট্রেট, আইনজীবী, ডাক্তার, ইঞ্জিনিয়ার বা অন্যকোন পেশাজীবীর পরিচয় দিতে পারে বা এটাকে উপার্জনের পথ হিসেবে বেছে নিতে পারে না। কিন্তু সাংবাদিকতার বেলায় এটার ভিন্ন চিত্র পরিলক্ষিত হচ্ছে কেন?

কোন ধরনের একাডেমিক ব্যাকগ্রাউন্ড ছাড়াই অনেকে বিভিন্ন অনলাইন পত্রিকার সম্পাদক বনে যাচ্ছেন। ব্যাং এর ছাতার মতো গড়ে উঠা হাজারো অনলাইন নিউজসাইট ও নামসর্বস্ব পত্রিকার আওতায় দেশে আজ লাখো সাংবাদিকের অবাধ বিচরণ। সাংবাদিকের এই বাম্পার ফলন কি আসলেই প্রয়োজনীয় কিংবা প্রয়োজনীয় না হলে তাদের থামানোর উপায় টাই বা কি?

প্রকৃত সাংবাদিকদের সময় এসেছে বিষয়টি নিয়ে ভাবার, কাজ শুরু করার। অন্যথায় আপনাদের পবিত্র পেশাটি অপব্যবহার ও বহুল ব্যবহারে কলুষিত হবে। অলরেডি হচ্ছেও।


আরও সংবাদ