শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৬:৩৮ পূর্বাহ্ন

এ অর্থবছর থেকেই তথ্যপ্রযুক্তির রপ্তানিতে ১০ শতাংশ নগদ প্রণোদনা

ইবার্তা ডেস্ক
আপডেট : রবিবার, ২০ আগস্ট, ২০১৭

(ইবার্তা ডেস্ক রিপোর্ট:) দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে তথ্য প্রযুক্তি খাতে সরকার ২০১৭-১৮ অর্থবছরে ১০ শতাংশ ভর্তুকি বা নগদ প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল মান্নান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা বলা হয়। বাংলাদেশ হতে সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) এবং হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে এই সহায়তা পাওয়া যাবে।

গত ১৯ অক্টোবর ২০১৬ তারিখে ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে বেসিসের পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ সহায়তার অনুরোধ করা হয়। অতঃপর ১৫ জুন ২০১৭ তারিখে অর্থমন্ত্রীর সভাপতিত্বে রপ্তানি প্রণোদনা বিষয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় তথ্যপ্রযুক্তি ও সেবার রপ্তানি খাতে নগদ প্রণোদনার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এ সিদ্ধান্ত কার্যকর করতে চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

চলতি ২০১৭-১৮ অর্থবছর থেকে যে পাঁচটি পণ্য রপ্তানিতে নগদ সহায়তা মিলবে, সেগুলো হলো তথ্যপ্রযুক্তি খাত, কাপড়ের তৈরি জুতা, ওষুধের কাঁচামাল, ব্যাটারি ও নারকেলের ছোবড়ার আঁশ থেকে উৎপন্ন পণ্য। এক্ষেত্রে তথ্যপ্রযুক্তি খাত ১০ শতাংশ প্রণোদনা পাবে।

তথ্য প্রযুক্তিবিদদের মতে, কম্পিউটার পণ্যের ওপর আমদানি শুল্ক প্রত্যাহার যেভাবে তথ্যপ্রযুক্তির বিকাশে সহায়ক হয়েছিল, এবার রপ্তানি খাতে নগদ সহায়তা আরেকটি মাইলফলক হবে। ফলে তথপ্রযুক্তি পণ্য উৎপাদক দেশ হিসেবে বৈপ্লবিক অগ্রগতি হবে ।


আরও সংবাদ