বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ১২:২৫ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
গার্ডিয়ানে প্রকাশিত শেখ হাসিনার নিবন্ধ: ‘আ থার্ড অফ মাই কান্ট্রি ওয়াজ জাস্ট আন্ডারওয়াটার। দ্য ওয়ার্ল্ড মাস্ট অ্যাক্ট অন ক্লাইমেট’ হেফাজতের কর্তৃত্ব যাচ্ছে দেওবন্দের কাফের ঘোষিত জামায়াতের কব্জায় ! অনলাইনে মিলছে টিসিবির পেঁয়াজ আজ টিউলিপ সিদ্দিকের জন্মদিন বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়াতে চায় যুক্তরাষ্ট্র প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর ফোন ফ্রন্টিয়ার, ইমার্জিং ও ডেভেলপড মার্কেট রিটার্নে সবার ওপরে বাংলাদেশ মুজিববর্ষে প্রাপ্তি ও প্রত্যাশা হাসি ফিরেছে পাট চাষিদের মুখে বাংলাদেশের পুঁজিবাজার বিশ্বসেরা : ব্লুমবার্গের প্রতিবেদন

আটক সরকারবিরোধী আন্দোলনকারীদের মুক্তির দাবিতে বিক্ষোভ

ইবার্তা ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮

আটক সরকারবিরোধী আন্দোলনকারীদের মুক্তির দাবিতে বুধবার হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। গত চার মাসে এই সরকার বিরোধী বিক্ষোভকারীদের আটক করা হয়েছে।
নিকারাগুয়ার রাজধানীতে বিক্ষোভকারীরা ‘রাজনৈতিক বন্দিদের মুক্তি চাই’ বলে শ্লোগান দেয়।
তারা ৭২ বছর বয়সী সাবেক গেরিলা নেতা প্রেসিডন্ট ড্যানিয়েল ওরতেগার পদত্যাগের দাবি জানায়। তিনি গত ১১ বছর ধরে দেশটির ক্ষমতা আঁকড়ে আছেন।

গত মাসে একটি আইন পাশ হয়েছে। এর আওতায় বিক্ষোভকারীদের সন্ত্রাসবাদের অভিযোগ এনে ২০ বছর পর্যন্ত সাজার বিধান রয়েছে।বিক্ষোভকারীরা আইনটির বিরোধীতা করে আসছে।
আইনটি ওরতেগার বিরোধী মতকে দমনের একটি অংশ হিসেবে মনে করা হচ্ছে।
এপ্রিল মাসের মাঝামাঝি থেকে নিকারাগুয়া সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে আছে।
বিক্ষোভকারীদের ওপর পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যদের সহিংস হামলায় তিন শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছে বলে মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে।
নিকারাগুয়া সেন্টার ফর হিউম্যান রাইটস জানায়, সরকার বিরোধী বিক্ষোভের অভিযোগে ওরতেগা সরকার প্রায় ৫শ লোককে জেলে আটকে রেখেছে। এদের মধ্যে ১৮০ জনের বিরুদ্ধে সন্ত্রাসবাদসহ বিভিন্ন গুরুতর অভিযোগ আনা হয়েছে।


আরও সংবাদ