1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ক্ষীরা-শসা চাষে নড়াইলে কৃষকের মুখে হাসি

নাজিম আজাদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৬ আগস্ট, ২০২১

নড়াইলে ক্ষীরা-শসা চাষে বিপ্লব ঘটছে। প্রতি বছরই এ ফসলের চাষের জমি বাড়ছে। ক্ষীরা-শসা চাষ করে অনেকেই এখন ভাগ্য বদল করছেন। বর্তমানে সাড়ে ৩ হাজার পরিবার ক্ষীরা-শসা চাষে যুক্ত। জেলার চাহিদা মিটিয়ে করোনাকালেও খুলনা, যশোর, রাজশাহী এবং ঢাকায় এ শসা ও ক্ষীরাই চালান হয়েছে।

কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, এ বছর জেলায় ১শ ৫০ হেক্টর জমিতে শসা ও ক্ষীরাইয়ের চাষ হয়েছে, যা গত বছরের চেয়ে ১০ হেক্টর বেশি। সদরের শোভারঘোপ, বড়গাতি, চুনখোলা,তারাপুর, বিছালী, চাকই, আড়পাড়া, মির্জাপুর, মধুরগাতি, বিড়গ্রাম, মুশুরি, কলোড়া, আগদিয়া, ভদ্রবিলা, মিরাপাড়া ও পাইকাড়া গ্রামে প্রধানত বাণিজ্যিকভিত্তিতে এই শসা ও ক্ষীরাই চাষ হচ্ছে। প্রতিদিন দেড় থেকে দুই’শ মণ শশা ও ক্ষীরা জেলার হাট-বাজারে বিক্রি হচ্ছে।

সদরের সিঙ্গাশোলপুর ইউনিয়নের চুনখোলা গ্রামের ভূমিহীন জাহান্দার বিশ্বাস (৪০) জানান, দীর্ঘ ১১ বছর ১ একর জমি বর্গা নিয়ে শসা ও ক্ষীরাই-এর চাষ করছেন। এ কাজে তার স্ত্রী রূপালি বেগমও সরাসরি সহায়তা করে থাকেন। লাভের টাকা দিয়ে তিনি ১৫ শতক জমি কিনে আধাপাকা ঘরও নির্মাণ করেছেন। প্রতি বছর তিনি প্রায় ১ লাখ টাকা ঘরে তোলেন বলে জানান।

বড়গাতি গ্রামের প্রান্তিক চাষি প্রদীপ বিশ্বাস বলেন, তিনি ৮ বছর ধরে ৬০ শতক জমি লিজ নিয়ে শসা ও ক্ষীরাই-এর চাষ করছেন। বছরে খরচ বাদে ৫০-৬০ হাজার টাকা ঘরে তোলেন।

একই গ্রামের প্রান্তিক চাষি ভুবন বিশ্বাস জানান, ৬ বছর ধরে ৫০ শতক জমি বর্গা নিয়ে শসার চাষ করছেন। প্রতি বছর প্রায় ৪০-৪৫ হাজার টাকা লাভ করেন। সদরের বিছালী গ্রামের শসা ব্যাপারি মিঠু মোল্যা বলেন, বাজারে প্রতি মণ শসা পাঁচ’শ-ছয়’শ টাকা বিক্রি হলেও আগে আট’শ-নয়’শ টাকায় বিক্রি হয়েছে।

জেলার চাহিদা মিটিয়ে প্রতিদিন কমপক্ষে ২০টি মিনি ট্রাক বোঝাই শসা ও ক্ষীরাই যশোর, খুলনা, রাজশাহী, ঢাকাসহ বিভিন্ন জেলায় যাচ্ছে।

নড়াইল কৃষি অধিদফতরের উপ-পরিচালক দীপক কুমার রায় বলেন, এখানকার মাটি ও জমির শ্রেণি শসা চাষে উত্তম হওয়ায় প্রতি বছরই এ চাষ বাড়ছে। সমন্বিত পদ্ধতির মাধ্যমে প্রায় সারা বছরই শসা-ক্ষীরাই চাষ সম্ভব। একজন কৃষক ৩৩ শতকের ১ বিঘা জমিতে প্রায় ৭৫ দিনে শসার চাষ করে ২০-৩০ হাজার টাকা লাভ করতে পারেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ