1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

একই তেলে বারবার রান্না করা খাবার কতটা ক্ষতিকর?

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৩ আগস্ট, ২০২১

পুরি-সিঙ্গারা ভাজার পর থেকে যাওয়া তেলে আবার তরকারি রান্না বা অন্য কিছু ভাজা হয়। সেখান থেকেও তেল থেকে গেলে তা আবারও ব্যবহার করা হয়। আধুনিক এই সময়ে অধিকাংশ বাসা-বাড়িই এমনটা করা হয়। বাইরের বেশ কিছু দোকানেও এভাবেই তৈরি করা হয় মুখরোচক খাবার। একই তেলে বারবার খাবার রান্না করে খেলে তা শরীরের অত্যন্ত ক্ষতিকর। একই তেলে বারবার রান্নার বিষয়ে জেনে নেয়া যাক-

একই তেলে বারবার রান্না করা নিয়ে বিভিন্ন গবেষণায় জানা গেছে, এই অভ্যাস শরীরের জন্য খুবই ক্ষতিকর। বারবার একই তেল গরম করার ফলে তাতে বিষাক্ত পদার্থ তৈরি হয়। ফলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়। এ থেকে লিভার ও কিডনি ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও শরীরে ক্যান্সারের মতো কঠিন অসুখও হতে পারে।

‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (এফএসএসএআই) জানিয়েছে, কোনো তেল একাধিকবার বেশি গরম করা ঠিক নয়। এমনটা করা হলে ট্রান্স-ফ্যাট তৈরির সম্ভাবনা থাকে। একই তেল বারবার গরম করার ফলে বিদ্যমান ফ্যাটের কণা ভেঙে যায়। আর এ থেকে কিছু বিষাক্ত পদার্থ তৈরি হয়। পদার্থগুলো শরীরে প্রবেশ করে ক্ষতি করতে পারে। বারবার ফোটানো তেল ব্যবহার করার ফলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাবে। একই সঙ্গে রক্তচাপের পরিমাণও বাড়ার সম্ভাবনা রয়েছে। থাইরয়েড সমস্যার কারণ হিসেবেও একই তেলে বারবার রান্না করা খাবারের ক্ষতিকর প্রভাব রয়েছে।

সূত্র: ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অ্যাসোসিয়েশন


সর্বশেষ - জাতীয় সংবাদ