1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে : জানা গেলো পদ্ধতি - ebarta24.com
  1. [email protected] : অনলাইন ডেস্ক : অনলাইন ডেস্ক
  2. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
  3. [email protected] : নিউজ এডিটর : নিউজ এডিটর
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে : জানা গেলো পদ্ধতি - ebarta24.com
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে : জানা গেলো পদ্ধতি

কমলিকা হাসান
  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

করোনা মহামারীর প্রভাবে গতবছর মার্চ থেকে স্থবির হয়ে যায় গোটা দেশ, বন্ধ হয়ে যায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। ধাপে ধাপে বিভিন্ন খাতে ছন্দ ফিরলেও শিক্ষা প্রতিষ্ঠানে এখনো ঝুলছে তালা। অবশেষে দেড় বছরের বেশি সময়ের স্থবিরতা কাটিয়ে নভেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাধ্যমিক আর ডিসেম্বরের প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

স্বাভাবিক সময়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা বছরের প্রথম চতুর্ভাগে হলেও করোনাভাইরাসের কারণে এ বছর এখনো আয়োজন করা সম্ভব হয়নি। শিক্ষার্থীদের জীবন থমকে যাওয়ায় সংক্ষিপ্ত সিলেবাসে সংক্ষিপ্ত আকারে পরীক্ষা দুটি আয়োজনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

করোনা পরিস্থিতির অবনতিতে কয়েক দফায় পেছানোর পর সম্প্রতি শিক্ষামন্ত্রী জানান, এবার এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রেই গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে ছয়টি সংক্ষিপ্ত পরীক্ষা নেওয়া হবে। তবে আনা হয়েছে আসন বিন্যাস ও প্রশ্নপত্রে পরিবর্তন। একটি বেঞ্চে বসবেন একজন পরীক্ষার্থী। প্রতিটি বিভাগে পরীক্ষা হবে তিনটি বিষয়ে। সময় দেড় ঘণ্টা আর উত্তর লিখতে হবে ১০টির মধ্যে তিনটি বা চারটি।

এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীর কেন্দ্রে আসন বিন্যাস করা হবে ইংরেজি ‘জেড’ বর্ণের আকারে এক বেঞ্চে একজন করে বসিয়ে। এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র তৈরি এবং এইচএসসির প্রশ্নপত্র ছাপার কাজ শুরু হতে যাচ্ছে। সকাল-বিকেল দুই শিফটে এসব পরীক্ষার আয়োজন করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, আমাদের সকাল-বিকাল পরীক্ষা নেয়ার চিন্তা আছে। ধরেন, শনিবার সকাল বেলা সাইন্সের পরীক্ষা দিয়ে শুরু হলো, রোববার সকাল বেলা আর্টসের পরীক্ষা দিয়ে শুরু হলো। এভাবে সকাল বেলা একদিন আর্টস একদিন সাইন্সের পরীক্ষা হবে। আবার বিকাল বেলা একদিন পর একদিন গ্যাপ দিয়ে কমার্সের পরীক্ষা হবে। তিনি আরও জানান নৈর্বাচনিক বিষয় ছাড়া আবশ্যিক এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা নেয়া হবেনা। এসএসসির ক্ষেত্রে জেএসসি ও এইচএসসির ক্ষেত্রে জেএসসি ও এসএসসির রেজাল্ট মূল্যায়ন করবে বোর্ড।





সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

এ বিভাগের আরও সংবাদ





ebarta24.com © All rights reserved. 2021