1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

জাতির পিতার সঙ্গে কক্সবাজার যাওয়ার স্মৃতিচারণ কন্যার

সুভাষ হিকমত : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ আগস্ট, ২০২১
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কক্সবাজার ভ্রমণের স্মৃতিচারণ করলেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কক্সবাজারের প্রতি বঙ্গবন্ধুর আলাদা আকর্ষণ ছিল। রাজনৈতিক কারণে বেশিরভাগ সময় জেলখানাতেই থাকতেন তিনি। কিন্তু যখনই তিনি জেলের বাইরে থাকতেন তখন প্রতিবছর শীতকালে আমাদের নিয়ে একবার কক্সবাজার বেড়াতে যেতেন।

প্রধানমন্ত্রী স্মৃতিচারণ করে বলেন, তখন কক্সবাজারের অবস্থা এ রকম ছিল- ছোট ছোট কটেজ, মাটির ঘর ছিল, সেই কটেজ ভাড়া করে থাকতাম। এমনকি তার সঙ্গে উখিয়ায় গেছি। তখন উখিয়ায় ঘনজঙ্গল ছিল। উখিয়ায় ঘনজঙ্গল পেরিয়ে যেতে হয়েছে। সেখানে ডাকবাংলোয় ছিলাম। সেখানে বাঘের ডাক, পাখির ডাক শোনা যেতো। হাতি আসতো। যদিও এখন সেখানে সেসবের চিহ্ন নেই। কিন্তু প্রতিবছর তিনি (বঙ্গবন্ধু) যেতেন। কক্সবাজারে যে ঝাউবন দেখা যায় সেটাই বঙ্গবন্ধুর উদ্যোগেই করা।

রোববার (২৯ আগস্ট) কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর কোনো দেশে কক্সবাজারের মতো এতো লম্বা (৮০ মাইল) বালুকাময় সমুদ্রসৈকত নেই। কাজেই এটিকে আরও উন্নত করে আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা তার স্বপ্ন ছিল।

তিনি বলেন, বাবার সঙ্গে একবার স্পিডবোটে মহেশখালী যাওয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু সাগর উত্তাল থাকায় যেতে পারিনি। কক্সবাজার একদিন আন্তর্জাতিক পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে উঠবে এ নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন ও আকাঙ্ক্ষা ছিল।

তিনি বলেছিলেন, কক্সবাজার হবে প্রাচ্যের সুইজারল্যান্ড। প্রাচ্য ও পাশ্চাত্যের মধ্যে যোগাযোগ স্থাপনের কেন্দ্রবিন্দু। তার স্বপ্ন পূরণে কক্সবাজারের বিমানবন্দরের সম্প্রসারণসহ সর্বত্র আধুনিকায়ন ও উন্নত করার পরিকল্পনামাফিক কার্যক্রম চলছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ