1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সড়কে ময়লার গাড়ি টানছেন জোকার!

ই-বার্তা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের ময়লার গাড়ি টানছেন এক তরুণ। তার সঙ্গে হাত লাগিয়ে ময়লার গাড়ি টেনে নিচ্ছেন জোকার। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সোমবার (০১ আগস্ট) সকালের দিকে অসিম সরকার জয় নামে এক বেসরকারি ব্যাংক কর্মকর্তার ফেসবুক ওয়ালে পোস্ট করা হয় ১৬ সেকেন্ডের ওই ভিডিওটি। মুহূর্তেই তা ছড়িয়ে পড়েছে। শেয়ার করা হচ্ছে বিভিন্ন গ্রুপে ও পেজে।

মাত্র ১৭ ঘণ্টায় ওই ভিডিওটি প্রায় ৩ হাজার বার শেয়ার হয়েছে। ইমোজি পড়েছে আড়াই হাজারেরও বেশি। যার ক্যাপশনে লেখা হয়েছে, ‘ফাইনালি জোকার গট টু ডু সামথিং’। পাশাপাশি ডিসি, ডিসিজোকার, জোকার, ব্যাটম্যান, সুপারহিরো, বাংলাদেশ, কমিক- এমন সব ওয়ার্ডগুলোতেও হ্যাশট্যাগ দেয়া হয়েছে।

ফেসবুক ওয়াল থেকে পাওয়া ১৬ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেখা যায়, এক তরুণ পরিচ্ছন্নকর্মী ঢাকার ব্যস্ততম সড়কের উল্টোপাশ ধরে ময়লার গাড়ি টেনে নিয়ে যাচ্ছেন। ময়লার গাড়ি সামনে থেকে টেনে তাকে সাহায্য করছেন জোকারের মুখোশ পরা অপর এক তরুণ। এ সময় নেভি ব্লু রঙের টি-শার্ট আর জিন্স পরা জোকারের চুলগুলো উড়ছিল। পুরো ভিডিওতে বীরদর্পে সামনের ‍দিকে এগিয়ে চলেছেন তারা দু’জনই।

তবে ওই ভিডিও’র সঠিক উৎস জানা যায়নি। ভিডিওতে দেখা যাওয়া জোকার এমনকি ওই পরিচ্ছন্নকর্মীর পরিচয়ও পাওয়া যায়নি। এছাড়া কোন সড়কের ঘটনা তাও ভিডিওতে স্পষ্ট নয়। ভিডিও’র কারিগরের খোঁজ না পাওয়া গেলেও বিভিন্নজন তাদের গ্রুপে-পেজে পোস্ট করে নিজের বলে চালিয়ে দিচ্ছেন- এমন অভিযোগ উঠছে।

নেটিজেনরা ভিডিওটিকে ভাইরাল টপিক হিসেবেই দেখছেন। ইচ্ছেমতো করছেন লাইক, কমেন্ট ও শেয়ারও। অনেকেই বলছেন, সে তার কাজটিই করছেন। অনেকেই লিখেছেন, ‘জোকার এখন ঢাকাতে।’ সুপারহিরো লিখে কমেন্ট করছেন দিচ্ছেন লাভ রিয়েক্টও।

‘জোকার’ চরিত্রটির উদ্ভব ১৯৪০ সালে, ডিসির ব্যাটম্যান কমিক বইয়ে। জেরি রবিনসন, বিল ফিঙ্গার, বব কেইন এই তিনজন মিলে চরিত্রটি সৃষ্টি করেন। প্রথম দিকে তাকে চরিত্র হিসেবে মেরে ফেলবার কথা থাকলেও পরে সম্পাদকীয় হস্তক্ষেপে সে বেঁচে যায় এবং ব্যাটম্যানের চিরশত্রু হিসেবে টিকে থাকে। জোকার এক নিহিলিস্ট সুপারভিলেন, এনার্কিজমের চর্চা যা শখ বললে খুব একটা ভুল বলা হয় না। জোকার চরিত্রটি নিয়ে বহু কমিক সিরিজ রয়েছে। এছাড়া চলচ্চিত্রেও এর জয়জয়কার। ‘দ্য ডার্ক নাইট’ চলচ্চিত্রে জোকার চরিত্রটি করে চিরস্মরণীয় হয়েছে প্রয়াত অভিনেতা হিথ লেজার। এছাড়া টড ফিলিপসের পরিচালনায় ২০১৯ সালে মুক্তি পাওয়া ‘জোকার’ সিনেমায় জোয়াকিম ফনিক্স তার দুর্দান্ত অভিনয় দক্ষতা কাজে লাগিয়ে যেন হিথ লেজারকেই বড় ধরণের একটি সম্মাননা দিয়েছেন। মূলত জোকার চরিত্রটি এতই শক্তিশালী এবং প্রভাব বিস্তারকারী যে কখনো কখনো দর্শক বুঝে উঠতে পারেন না যে ব্যাটম্যানকে নিরঙ্কুশ সমর্থন দেবেন নাকি জোকারের দুর্বিষহ শৈশব তথা অতীতকে মাথায় রেখে তার ভীতি সৃষ্টি করা হাসিমুখের ‘হোয়ায় সো সিরিয়াস’এর বিনাশী বিধ্বংসী সুরে সুর মেলাবেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

ঘূর্ণিঝড় মোখা : যে কারণে প্রতিমন্ত্রীকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ

বছরে ২০০ কোটি টাকার কারুপণ্য বিদেশে রপ্তানি

ক্ষতিগ্রস্ত পল্লীবিদ্যুৎ কর্মীরা পেলেন প্রধানমন্ত্রীর উপহার

কমিউনিটি ক্লিনিক: কেনা হচ্ছে ১৫০ কোটি টাকার ওষুধ

বগুড়া-সিরাজগঞ্জ রেলপথের ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু, দূরত্ব কমবে ১১২ কিমি

ব্রহ্মপুত্র নদের নাব্যতা ফেরাতে ১৫৬ কোটি টাকার ড্রেজার কিনবে সরকার

জলবায়ু পরিবর্তনে বিপর্যস্ত বিশ্বের করণীয়

আইনের আওতায় আসছে সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত প্রবাসীরা

পদ্মা সেতুতে মোটরসাইকেলে বাঁধা নেই, গতিসীমা ৬০ কিলোমিটার!