1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশটা কিভাবেই চলে হিসেব করেছেন কোনদিন?

মফিজুল ইসলাম (আবির) : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৬ আগস্ট, ২০২২

জনসংখ্যা নিয়ন্ত্রণের কথা বললে সেটা ইহুদি নাসাদের কাজ বলে বাঁধা দিয়েছেন। সন্তান একটা কম জন্ম দেয়ার কথা বললেই তর্জে গিয়ে বলেছেন- ‘মুখ দিবেন যিনি, খাবারও দিবেন তিনি’। অথচ পাঁচ দশটা সন্তান জন্ম দিয়ে যখন দেখলেন একজনের আয় দিয়ে আর সংসার চলে না, তখনই গালাগালি দেয়া শুরু করলেন দেশকে নতুবা সরকারকে। তখন আর মুখ দিবে যিনি, খাবার দিবেন তিনি, নীতি বিশ্বাস করেন না?

নেপাল বাংলাদেশের একই আয়তন, অথচ নেপালের জনসংখ্যা মাত্র সাড়ে ৩ কোটি। অস্ট্রেলিয়া নামক একটা মহাদেশের জনসংখ্যা হলো ২ কোটি ৫০ লাখ। সেখানে ছোট্ট দেশ বাংলাদেশে জনসংখ্যার জন্য তীল ধারণের জায়গা নাই। ছোট্ট একটা দেশের জনসংখ্যা ১৬-১৭ কোটি।

তার উপর দেশের বিশাল শিক্ষিত জনগোষ্ঠী সরকারী চাকরীর জন্যে কৃষি থেকে দূরে। আরেকটা অংশ অভিযোগের শেষ নেই জেনারেশন। তারা তো বাংলাদেশ ছেড়ে গেলেই বাঁচে। তাদের ভাবটা অনেকটা এমন- ‘সরকার কিংবা রাষ্ট্র তাঁদের পিতামাতাকে সন্তান জন্ম দিতে বাধ্য করেছিলো। সরকারি ইচ্ছায় সন্তান জন্ম দেয়ায়, রাষ্ট্র তাঁদের দায়িত্ব নিচ্ছে না’।

দেশটা কিভাবেই বা চলে হিসেব করেছেন কোনদিন? সংসারে তিনজনের জাগায় আট দশজন হলে সেই সংসার চালানো একজনের আয়ে যতটা কষ্টকর, ঠিক তেমনি বাংলাদেশের আয়তনের তুলনায়, দেশের ইনকামের তুলনায় অধিক জনসংখ্যাকে লালনপালন করাও ঠিক ততটাই কষ্টকর।

দেশ আপনাকে কি দিয়েছে বলে এই যে এত অভিযোগ করেন, জানেন তো- জন্মের পর বাচ্চাদেরকে প্রায় ১১ ধরণের টীকা দিতে হয়। এই টীকা দেয়া হয় সম্পূর্ণ ফ্রী, একেকটা বাচ্চার পেছনে রাষ্ট্রের ব্যয় হয় ১৫-১৭ লাখ টাকা। এর বিনিময়ে কয়দিন কয়বার দেশকে ধন্যবাদ দিয়েছেন?

চায়নাতে প্রতিটা ডোজ করোনা ভাইরাস টীকা দিতে নিয়েছে বাংলাদেশী টাকায় প্রায় ১৭০০ টাকা। অথচ চাইনিজরা নিজেরাই টীকা উদ্ভাবন করে বানিয়েছে, কোথায় মাগনা দিবে, তা না, টাকা নিয়েছে। সেখানে বাংলাদেশ ফ্রীতে করোনা ভাইরাসের টীকা দিয়েছে। কখনোই তো দেখলাম না দেশটাকে একবার ধন্যবাদ দিতে! উনিশ বিশ হলে’ই- দূর এদেশে কেউ থাকে?! মনে হবে রাষ্ট্র আপনাকে জোর করে রেখে দিছে।

আর দুর্নীতির কথা কইবেন? সেটা কি বাংলাদেশের বাহিরের মানুষ এসে করে দিয়ে যায়? সরকার নাহয় দুর্নীতি করে, আমলারাই কেবল দুর্নীতি করে, তয় সিটি কর্পোরেশনের ময়লার ডাস্টবিনগুলো আপনার মতো সুশিলোর বাসার সামনে যায় কিভাবে? আপনার বাপ দাদা কিংবা আত্বীয় স্বজনের মধ্যে সরকারি চাকরী করে ঘুষ খাওয়া লোককে কয়দিন বয়কট করেছেন? প্রত্যেকের পরিবার বংশে সরকারি চাকরীজীবী আছে, কয়দিন আঙুল তুলেছেন?

সরকার তেলের দাম বৃদ্ধি করেছে শোনামাত্রই পেট্রোল পাম্পে গিয়ে আগেভাগে নিজের গাড়ীর ট্যাংকি ভর্তী করে নিয়েছেন, না পেয়ে শুরু করেছেন ফেইসবুকে দেশের গুষ্টি শুদ্ধো করার। খোঁজ নিলে দেখা যাবে, দেশটাকে লুটে খাওয়ার পেছনে আপনারই বাপ দাদা কিংবা আত্বীয় স্বজনের কেউনা কেউ জড়িত আছে। এবং সেই টাকা আপনার শরীরেও আছে।

লেখক : মফিজুল ইসলাম (আবির) – সাংগঠনিক সম্পাদক, নাগরপুর উপজেলা ছাত্রলীগ।


সর্বশেষ - জাতীয় সংবাদ